যাত্রী দুর্ভোগের অপর নাম লালমনি এক্সপ্রেস ধীরগতিতে মেরামত কাজ চলছে

0
228

আসাদুল ইসলাম সবুজ, লালমনিরহাটঃ ১৪টি সাদা ইরানি কোচ দিয়ে নতুন সাজে সাজে ঢাকা-লালমনিরহাট রুটের ‘লালমনি এক্সপ্রেস’ নামক ট্রেনটি। বড় ধরণের মেরামত ছাড়াই আগামী ১২ বছর চলতে পারবে বলে জানিয়েছে রেলওয়ে সৈয়দপুর ওয়ার্কসপ। কিন্তু যাত্রা শুরুতে বিকল হয়ে গ্যারেজে অবস্থান নিয়েছে লালমনি-এক্সপ্রেসের ১৪টি সাদা ইরানি কোচ। ফলে চরম দুর্ভোগে পড়েছে যাত্রীরা।

একটি সুত্র জানান, ৬ জুন সকাল ১০টায় ৪০ মিনিটে যাত্রী নিয়ে প্রথমবারের মত ঢাকা মুখে নতুন যাত্রা শুরু করে লালমনির এক্সপ্রেসের ১৪টি সাদা ইরানি কোচ। যার যাত্রীর আসন ৬৭২টি। ৭ জুন লালমনিরহাট ফেরার পথে সান্তহার ষ্টেশনে ২টি কোচ রেখে ১২টি সাদা ইরানি কোচ নিয়ে ৭ঘন্টা পর লালমনিরহাট ষ্টেশনে আসেন।
তারপর থেকে আর চলাচল করতে পারেনি সাদা ইরানি কোচগুলো।
অবস্থান হয়েছে লালমনিরহাট রেলওয়ে যন্ত্র প্রকৌশল বিভাগের গ্যারেজে এ কোচগুলো। কোচের এলাম চেইন পাইপ ও কয়েল স্প্রিং ক্যাম্বর বিকল হয়ে গেছে। ফলে ফ্লোরের নিচের ফ্রেমে লেগে যায় স্প্রিং। এতে বিকট শব্দ হয়। যা যাত্রীদের জন্য আতঙ্ক সৃষ্টি করে। ট্রেন আটকে যাওয়ার সম্ভবনা থাকে। ফলে লোড নিতে ব্যর্থ এ ইরানি কোচটিকে ড্যামেজ ঘোষণা করে সাময়িক মেরামতের জন্য গ্যারেজে পাঠানো হয়েছে। সেখানে সৈয়দপুর থেকে কারিগরা এসে সাদা ইরানি কোচগুলো টানাহেঁচরা করে সাময়িক ভাবে মেরামত করছেন।
অপরদিকে বিকল্প হিসেবে পুরাতন কোচ নিয়ে আবারো জোড়া তালি দিয়ে যাত্রা শুরু করলো লালমনি এক্সপ্রেস। এসি/নন এসির টিকিট কেটে যাত্রীরা শোভনে বসে যাত্রা করছেন প্রতিদিন ৭থেকে ১০ঘন্টায় বিলম্ব হচ্ছে। ঘন্টার পর ঘন্টা যাত্রীদের দুর্ভোগে ফলে টোপেরমুখে ষ্টেশন মাষ্টার নিজাম উদ্দিন পালিয়ে যান।
অভিযোগ উঠেছে, লালমনির এক্সপ্রেসের ১৪টি সাদা ইরানি কোচ পরীক্ষা নিরীক্ষা করে টিএক্সআর সোহেল শরীফ সৈয়দপুর থেকে লালমনিরহাট নিয়ে আসেন। তিনি লাখ লাখ টাকা ঘুষ বিনিময়ে ড্যামেজ সাদা ইরানি কোচগুলোকে বৈধতাদেন। ফলে তা চলতে না চলতে বিকল হয়ে গ্যারেজে রাখা হয়েছে।
এ ব্যাপারে লালমনিরহাট রেলওয়ের টিএক্সআর সোহেল শরীফ বলেন, সৈয়দপুর থেকে কারিগরা এসে সাদা ইরানি কোচগুলো সাময়িক ভাবে মেরামত করছেন। কোচ পরীক্ষা নিরীক্ষা করে সৈয়দপুর থেকে লালমনিরহাট নিয়ে আসার বিষয়টি তিনি অস্বীকার করেন।
সহকারী যন্ত্র প্রকৌশলী রবিউল ইসলাম জানান, এটি দ্রুত মেরামত করতে সৈয়দপুর থেকে কারিগর আনা হয়েছে। মেরামত কাজ শুরু হয়েছে। ক’দিনের মধ্য যাত্রায় ইরানি কোচ আবারো সংযোজন করা হবে এমন প্রশ্নে কোন সুউত্তর দিতে পারেনি ওই প্রকৌশলী।
খবর ৭১/ইঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here