যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ৮ শিক্ষার্থীর চ্যান্সেলর পদক লাভ

0
446

খবর৭১:জাহিরুল ইসলাম মিলন।। যশোর প্রতিনিধি:
যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যায়ের ৩য় সমাবর্তন আজ ৭ ফেব্রুয়ারি দুপুর আড়াইটায় ক্যাম্পাসে সমাবর্তন অনুষ্ঠান শুরু হবে। এবারের সমাবর্তনে সভাপতিত্ব করবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও সমাবর্তন বক্তা রসায়নে নোবেল জয়ী বিজ্ঞানী রবার্ট হিউবার। তাদের উপস্থিতিতে ৫৭০ জন গ্রাজুয়েটের হাতে তুলে দেওয়া হবে সনদপত্র। একই সঙ্গে চ্যান্সেলর স্বর্ণপদক আট কৃতি শিক্ষার্থীকে মেডেল দেওয়া হবে। সমগ্র অনুষ্ঠান সফল করতে সার্বিক প্রস্তুতি গ্রহণ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সমাবর্তন ঘিরে ক্যাম্পাসে উৎসবের আমেজ সৃষ্টি হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা আবদুর রশিদ বলেন, বেলা আড়াইটায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ‘৩য় সমাবর্তন-২০১৮’ অনুষ্ঠিত হবে। এ উপলক্ষ্যে সার্বিক প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সমাবর্তন অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি ও যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মাননীয় চ্যান্সেলর আবদুল হামিদ।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান। এবারের সমাবর্তনের সবচেয়ে বড় আকর্ষণ জার্মান নাগরিক, ১৯৮৮ সালে রসায়ন শাস্ত্রে নোবেল বিজয়ী বিজ্ঞানী অধ্যাপক ড. রবার্ট হিউবার। এই প্রথম এশিয়া মহাদেশের বাইরের কোনো নোবেল বিজয়ী বিজ্ঞানী সমাবর্তন বক্তা হিসেবে বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয়ে আসছেন। নোবেল বিজয়ী বিজ্ঞানী অধ্যাপক ড. রবার্ট হিউবার বর্তমানে ম্যাক্স প্লাঙ্ক ইনস্টিটিউট ফর বায়োকেমিস্ট্রি’র ইমেরিটাস ডাইরেক্টর হিসেবে কর্মরত আছেন। তিনিই প্রথম গাছের সালোক সংশ্লেষণ প্রক্রিয়া আবিষ্কার করে নোবেল পুরস্কার লাভ করেন।

আবদুর রশিদ আরও জানান, তৃতীয় সমাবর্তন ৫৭০ জন গ্রাজুয়েট রেজিস্ট্রেশন করেছেন এবং ৪৬৬ জন অভিভাবক গ্রাজুয়েটদের সঙ্গে আসবেন। এ অনুষ্ঠানে মন্ত্রী, প্রতিমন্ত্রী, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, শিক্ষক, কর্মকর্তাসহ ৪৮৪ জন বিশিষ্ট ব্যক্তিবর্গকে আমন্ত্রণ জানানো হয়েছে। ১৯টি কমিটি ও উপ-কমিটি তাদের ওপর অর্পিত দায়িত্ব অত্যন্ত সূচারুভাবে পালন করছে। পরীক্ষায় অসাধারণ কৃতিত্বের স্বাক্ষর রাখার জন্য এবারের সমাবর্তনে আটজন গ্রাজুয়েটকে চ্যান্সেলর স্বর্ণ পদক, পাঁচজন শিক্ষার্থীকে ভাইস চ্যান্সেলর অ্যাওয়ার্ড এবং ৫৬ জন শিক্ষার্থীকে ডিন্স অ্যাওয়ার্ড প্রদান করা হবে। ইতোমধ্যে শিক্ষার্থীদের জন্য মেডেল, ক্রেস্ট এবং অন্যান্য উপহার সামগ্রী তৈরির কাজও সুসম্পন্ন হয়েছে।

চ্যান্সেলর স্বর্ণপদক পাচ্ছেন যারা:
যবিপ্রবি তৃতীয় সমাবর্তনে চ্যান্সেলর স্বর্ণপদক পাচ্ছেন আটজন গ্রাজুয়েট। তারা হলেন- প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ইলেকট্রিক্যাল এন্ড ইলেট্রনিক্স বিভাগের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের মো. শাহবুদ্দিন, পেট্রোলিয়াম এন্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের মো. আল আমিন। জীব বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ফিশারিজ এন্ড মেরিন বায়োসায়েন্স বিভাগের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের অনুশ্রী বিশ্বাস ও ২০১৫-১৬ শিক্ষাবর্ষের শাম্মী আক্তার। ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের নাজিয়া নওশাদ লিনা ও ২০১৫-১৬ শিক্ষাবর্ষের আবদুল্লাহ আল মামুন। স্বাস্থ্য বিজ্ঞান অনুষদের শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের মো. রবিউল ইসলাম ও ২০১৫-১৬ শিক্ষাবর্ষের ফাতেমা তুজ জোহরা মুক্তা।
খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here