যশোরে পহেলা বৈশাখে মঙ্গল শোভাযাত্রা

0
1935

খবর৭১:জাহিরুল ইসলাম মিলন।।যশোর জেলা প্রতিনিধিঃ
যশোরে বাংলা নববর্ষকে বরণ করতে মঙ্গল শোভাযাত্রা শুরু। নাচে গানে বিভিন্ন আয়োজনে সকাল ৯ টা থেকে শুরু হয়েছে মঙ্গলশোভাযাত্রা। ঢাক-ঢোল আর বিভিন্ন বাদ্যযন্ত্রে এগিয়ে চলেছে শোভাযাত্রা।

বাংলা নববর্ষের প্রথম দিন পহেলা বৈশাখে নতুন একটি বার্তা নিয়ে হাজির হয় মঙ্গল শোভাযাত্রা। দেশ ও জাতির জন্য অকল্যাণকর অশুভকে প্রতিহত ও সুন্দর-সমৃদ্ধ বাংলাদেশ গঠনের প্রত্যয় থাকে প্রতিপাদ্যে। তাই এবারের পহেলা বৈশাখের মঙ্গল শোভাযাত্রার প্রতিপাদ্য ধরা হয়েছে লালনের অমর বাণী ‘মানুষ ভজলে সোনার মানুষ হবি’। এই বার্তা নিয়েই বাঙালির প্রাণের উৎসব বাংলা নববর্ষের মঙ্গল শোভাযাত্রা শনিবার সকাল ৯টায় শুরু হয়।

আজকের দিনটির প্রধান আকর্ষণ মঙ্গল শোভাযাত্রা। এছাড়াও যশোরের বিভিন্ন স্থানে রয়েছে পহেলা বৈশাখ উদযাপনে নানা আয়োজন। ইতোমধ্যে মঙ্গল শোভাযাত্রার আয়োজন শেষ হয়েছে। সকাল ৯টায় শুরু হয় এই শোভা যাত্রা।

১৯৮৫ সালে চারুপীঠ নামের একটি সংগঠন যশোরে প্রথমবারের মতো নববর্ষ উপলক্ষে আনন্দ শোভাযাত্রা আয়োজন করে। পাপেট, বাঘের প্রতিকৃতি ও পুরনো বাদ্যযন্ত্র এবং অনেক শিল্পকর্ম নিয়ে এই শোভাযাত্রা অনুষ্ঠিত হয়।

এরপর থেকে প্রতিবছর সারাদেশ পহেলা বৈশাখে মঙ্গল শোভাযাত্রার আয়োজন করে। ২০১৬ সালে ৩০ নভেম্বর জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা (ইউনেস্ক) মঙ্গল শোভাযাত্রাকে অধরা সাংস্কৃতিক ঐতিহ্য হিসাবে স্বীকৃতি দেয়।

খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here