যশোরের শার্শায় ভয়াল ২৫ মার্চ পালিত

0
292

জাহিরুল ইসলাম মিলন, যশোর জেলা প্রতিনিধিঃ

আজ ২৫ মার্চ বাঙালি জাতির জীবনে আজ এক বিভীষিকাময় বেদনাবিধুর রাত। এই উপলক্ষে যশোরের শার্শায় বিভিন্ন কর্মসূচী পালন করা হয়েছে।

১৯৭১ সালের এইদিনের মধ্যরাতে বর্বর পাকিস্তানি হানাদার বাহিনী উদ্যত হয় বাঙালিদের কণ্ঠ চিরতরে স্তব্ধ করে দিতে। নিরস্ত্র বাঙালিদের ওপর অত্যাধুনিক অস্ত্রে সজ্জিত হয়ে ঝাঁপিয়ে পড়ে। অপারেশন সার্চলাইটের নীলনকশা অনুযায়ী হত্যাযজ্ঞ চালায় রাজধানী ঢাকাসহ সারাদেশে।

বর্বর হত্যাযজ্ঞের এ দিনটি এখন জাতীয় ‘গণহত্যা দিবস’ হিসেবে পালিত হচ্ছে। দিবসটি আন্তর্জাতিকভাবে পালনের জন্য স্বীকৃতি আদায়ের ক্ষেত্রেও কাজ চলছে। প্রাণ উৎসর্গকারীদের প্রতি গভীর শ্রদ্ধা অর্পন করছেন সমগ্র বাংলা ভাষা-ভাষী মানুষও।

অনেকের মতে, ২৫ মার্চের গণহত্যা শুধু এক রাতের হত্যাকাণ্ডই ছিল না, এটা মূলত বিশ্ব সভ্যতার জন্য এক কলঙ্কজনক ও জঘন্যতম ঘটনা। শুধুমাত্র ২৫ মার্চ রাতেই বাংলাদেশে প্রায় এক লাখ মানুষকে হত্যা করা হয়েছিল, যা গণহত্যার ইতিহাসে এক জঘন্যতম ভয়াবহ ঘটনা।’

দিবসটি উপলক্ষে শার্শা উপজেলায় বিভিন্ন কর্মসূচীর মাধ্যমে ‘গণহত্যা দিবস’ পালন করা হয়। দিবসটি উপলক্ষে সন্ধ্যা ৬.৩০ মিনিটে শার্শা সরকারি পাইলট মডেল মাধ্যমিক বিদ্যালয়ে উপজেলার কেন্দ্রীয় শহীদ মিনারে প্রদীপ জালিয়ে কালো রাতকে আলোকিত করা হয়।

উক্ত কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় সংসদ সদস্য শেখ আফিল উদ্দিন।

অন্যান্যদের মধ্যে শার্শা উপজেলা চেয়ারম্যান সিরাজুল হক মঞ্জু, উপজেলা নির্বাহী অফিসার পূলক কুমার মন্ডল, উপজেলা ভাইস-চেয়ারম্যান মেহেদি হাসানসহ আরো অনেকে উপস্থিত ছিলেন এবং বিভিন্ন রাজনৈতিক দল ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের সদস্যরাও উপস্থিত ছিলেন।

খবর৭১/এসঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here