যশোরের বেনাপোল চেকপোস্টে কাস্টমসের উপরে হামলা

0
316

 

জাহিরুল ইসলাম মিলন,জেলা প্রতিনিধি:-

বেনাপোল চেকপোস্টে কাস্টমসের উপরে হামলা ও ভাংচুরের ঘটনায় ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ওমর শরীফকে নিরস্ত্র করাসহ খুলনা রেঞ্জে ক্লোজড করা হয়েছে। রবিবার বিকেলে তাকে ক্লোজড করার খবর আসার পরপরই তিনি রাতেই বেনাপোল ইমিগ্রেশন থেকে দায়িত্ব বুঝে দিয়ে খুলনায় চলে যান বলে জানান ইমিগ্রেশনের নাম প্রকাশে অনিচ্ছুক এক এসআই।ডিআইজি খুলনা সূত্রে জানা গেছে তদন্ত রিপোর্ট হাতে পাওয়ার পর ওসির বিরুদ্ধে বিভাগীয় শাস্তিমুলক ব্যবস্থা নেয়া হতে পারে। অন্যদিকে বেনাপোল ইমিগ্রেশনের অন্যান্য দায়ী পুলিশ কর্মকর্তা কর্মচারীদের বিরুদ্ধেও অনুরূপ বিভাগীয় ব্যবস্থা নেয়া হচ্ছে।বেনাপোল কাস্টম হাউজের কমিশনার বেলাল চৌধুরী জানান, এটি অত্যন্ত প্রশংসনীয় উদ্যোগ। আমরা এটাকে সাধুবাদ জানাই। পুলিশের এরকম ইতিবাচক ভূমিকায় তাদের ভাবমূর্তি আরো উজ্জ্বল হলো। এর দ্বারা আবারো প্রমাণ  হলো সরকার ‘হোল অব দি গভর্নমেন্ট’ পদ্ধতিতে কাজ করছে। যে কোন সদস্য যে বাহিনীর হোক না কেন উচ্ছৃঙ্খলতার স্থান বা সমর্থন কেউ করে না।

তিনি আরো জানান, কাস্টমসেরও অনুরূপ বিভাগীয় তদন্ত চলছে। বেনাপোল কাস্টম হাউজের অতিরিক্ত কমিশনার  জাকির হোসেন এই কমিটির প্রধান। এই কমিটির সুপারিশ অনুযায়ী কাস্টমসের কর্মকর্তাদের  দোষী পাওয়া যায় তবে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে। এই সংবাদটি অবশ্যই স্বস্তিদায়ক। তবে উল্লাসিত হওয়ার কিছু নেই। তবে এর দ্বারা একটা বার্তা খুবই গুরুত্বপূর্ণ।

তা হলো আন্তবিভাগ অংশীদারিত্ব ও সহযোগিতা বৃদ্ধিতে সকলকে কাজ করতে হবে। উল্লেখ্য বেনাপোল আন্তর্জাতিক চেকপোষ্ট কাষ্টমস-ইমিগ্রেশন ভবনে গত ২০ ডিসেম্বর সন্ধ্যায় ভারত থেকে আসা ২ জন পাসপোর্টযাত্রীর ব্যাগেজ তল্লাশির ঘটনাকে কেন্দ্র করে পুলিশ ও কাস্টমস কমকর্তাদের মধ্যে মারামারি ও ভাংচুরের ঘটনা ঘটে। এতে ৫ কাস্টমস কর্মকর্তা আহত হয়। এ ঘটনার প্রতিবাদে কাস্টমস কর্মকর্তা-কর্মচারীরা বিক্ষোভ সমাবেশ, কালোব্যাচ ধারন, মানববন্ধন করে বেনাপোলে। এ সময় আমদানি-রফতানিসহ কাস্টমসের সকল কার্যক্রম বন্ধ থাকে।কাস্টমসের ঘুষ বাণিজ্যের প্রতিবাদে বন্দর রক্ষা কমিটিও বিক্ষোভ করে বেনাপোলে। এ ঘটনায় সারা দেশে কাস্টমস কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে ক্ষোভের সৃস্টি হয়। সুষ্ঠু বিচার না না হলে তারা বৃহওর কর্মসূচি দেওয়ারও হুমকি দেয়। বেনাপোল কাস্টমসের আন্দোলনের সাথে একাত্মতা ঘোষনা করেন বিসিএস কাস্টমস এন্ড ভ্যাট এ্যাসোসিয়েশন, বাংলাদেশে কাস্টমস এক্স্রসাইজ এন্ড ভ্যাট অফিসার্স এ্যাসোসিয়েশন, বাংলাদেশ কাস্টমস এক্সসাইজ এন্ড ভ্যাট তৃতীয় শ্রেনী নির্বাহী কর্মচারী সমিতি।

খবর ৭১/ইঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here