মোবাইল কোর্ট বন্ধ হলে সমাজে বিশৃংখলা সৃষ্টি হবে : অ্যাটর্নি জেনারেল

0
283

খবর ৭১:অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেছেন, শাস্তি হিসেবে জেল দিতে পারবে না, এমন অজুহাতে মোবাইল কোর্ট বন্ধ করে দেয়া হলে সমাজে আরও বিপর্যয় নেমে আসবে, বিশৃংখলার সৃষ্টি হবে।

মঙ্গলবার নির্বাহী ম্যাজিস্ট্রেট দিয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা অবৈধ ঘোষণার রায়ের বিরুদ্ধে সরকার পক্ষের করা তিনটি লিভ টু আপিল মঞ্জুর করে রায়ের পর নিজ কার্যালয়ে ব্রিফিংকালে এ কথা বলেন।

এর আগে মঙ্গলবার সরকার পক্ষের তিনটি লিভ টু আপিল মঞ্জুর করে আদেশ দেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞা।

নিজ কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, মোবাইল কোর্টের কার্যক্রম চ্যালেঞ্জ করে তিনটি রিট হয়। তিনটি রিট একত্রে শুনানি করে মোবাইল কোর্টের কয়েকটি ধারাকে অসাংবিধানিক বলে রায় দেন হাইকোর্ট। এর বিরুদ্ধে আপিল বিভাগে সিএমপি (রায় স্থগিতের আবেদন) ফাইল করি। সে সময় রায়ের কার্যকারিতা স্থগিত ছিল। আজকে তিনটি পিটিশনের শুনানি হয়। আপিল বিভাগ শুনানির জন্য গ্রহণ করেছেন। লিভ মঞ্জুর করেছেন। ১৩ ফেব্রুয়ারি শুনানির জন্য দিন নির্ধারণ করেছেন।

কি যুক্তিতে লিভ মঞ্জুর করা হয়েছে এমন প্রশ্নের জবাবে অ্যাটর্নি জেনারেল বলেন, বড় যুক্তি হচ্ছে এটি জনহিতকর কাজে ব্যবহার হচ্ছে। মোবাইল কোর্ট না থাকলে এ মাদক বিস্তার নিয়ন্ত্রণ করা সম্ভব না, অবৈধভাবে মৎস্য আহরণ বন্ধ করা সম্ভব না, কিশোরীবা যুবতী মেয়েদের রাস্তায় হাঁটা চলা এবং ইভটিজিং থেকে রক্ষা করা সম্ভব না। বাল্যবিয়ে থেকে মেয়েদের রক্ষা করা সম্ভব না।

এ আইন আছে বলে ভেজালবিরোধী কার্যক্রম গ্রহণ করা গেছে। অবৈধ নির্মাণ, জুয়া, ইভটিজিং বন্ধ করা গেছে। কাজেই শুধুমাত্র মোবাইল কোর্ট শাস্তি দিতে, জেল দিতে পারবে না, যদি এ অজুহাতে মোবাইল কোর্ট বন্ধ করে দেয়া হয় তাহলে সমাজে আরও বিপর্যয় নেমে আসবে। বিশৃংখলার সৃষ্টি হবে। তিনি আরও বলেন,আপিল নিষ্পত্তি না হওয়ায় পর্যন্ত মোবাইল কোর্টের কার্যক্রম চলবে।
খবর ৭১/ এস:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here