মূল্যায়ন সূচকে পেছাল বাংলাদেশি পাসপোর্ট

0
334

খবর৭১: বিভিন্ন দেশের পাসপোর্টের মূল্যায়ন সূচক তালিকায় ২০১৮ সালে বাংলাদেশের অবস্থান নিচে নেমে গেছে। বাংলাদেশ আগে ছিল ৯৫তম আর এখন ৯৭তম। বাংলাদেশের মানুষ আগমনি ভিসা নিয়ে বিশ্বের ৩৮টি দেশে যেতে পারেন। বাংলাদেশের সঙ্গে একই অবস্থানে আছে লেবানন, ইরান, কসোভো। যুক্তরাষ্ট্রভিত্তিক সংস্থা দ্য হ্যানলি অ্যান্ড পার্টনার্স বিশ্বের ২০০টি দেশের ওপর জরিপ পরিচালনা করেছে। তাতে সূচকে দেশগুলো ১০৫তম পর্যন্ত মান বা অবস্থান নির্ধারণ করেছে।

১৮০ স্কোর নিয়ে সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট জাপান ও সিঙ্গাপুরের। দুর্বলতম পাসপোর্টের দেশ বোমা হামলায় জর্জরিত আফগানিস্তান। আফগানিস্তানের অবস্থান সর্বনিু ১০৫তম। জাপান ও সিঙ্গাপুরের কার্যকর পররাষ্ট্রনীতির কারণে তাদের পাসপোর্ট সবচেয়ে ওজনদার। বিশ্বে ভিসামুক্ত চলাচল স্বাধীনতার ওপর গবেষণা করে প্রতিবছর এ সূচক প্রকাশ করে আসছে দ্য হ্যানলি অ্যান্ড পার্টনার্স। ১৩ ফেব্রুয়ারি এ তালিকা প্রকাশ করা হয়। আন্তর্জাতিক বিমান পরিবহন সংস্থার (আইএটিএ) ভ্রমণ তথ্যভাণ্ডারের সহযোগিতা নিয়ে এ সূচক তৈরি করা হয়েছে। সূচকে বিশ্বের সবচেয়ে কম দামি পাসপোর্টধারী দেশ আফগানিস্তান (১০৫তম)। এছাড়া ইরাক ১০৪তম, সিরিয়া ১০৩তম ও পাকিস্তান ১০২তম অবস্থানে রয়েছে।

যে কারণে বাংলাদেশি পাসপোর্ট কম দামি : বিশ্ববাসীর কাছে বাংলাদেশ পাসপোর্টের মূল্য খুবই কম। পর্যটক হিসেবে বাংলাদেশের মানুষ আগে থেকে ভিসা না নিয়ে ঢুকতে পারে বিশ্বের মাত্র ৫ দেশে। দেশগুলো হল শ্রীলংকা, নেপাল, ভুটান, মালদ্বীপ ও ইন্দোনেশিয়া। বাংলাদেশিরা এ ৫টি দেশসহ বিশ্বের ২১টি দেশে যেতে পারেন। বাকি দেশগুলো হল ভারত, মিয়ানমার, চীন, সিঙ্গাপুর, মালয়েশিয়া, ফিলিপাইন, লাওস, ভিয়েতনাম, কম্বোডিয়া, দক্ষিণ কোরিয়া, তুরস্ক, বেলারুশ, কুয়েত, রাশিয়া, জাপান ও চিলি। কূটনৈতিক ও দাফতরিক পাসপোর্টধারী বাংলাদেশিরা ভিসা ছাড়া ইউরোপের তিনটি দেশ রাশিয়া, বেলারুশ ও তুরস্কে ঢুকতে পারবেন। একই সঙ্গে তারা যেতে পারবেন দক্ষিণ আমেরিকায় চিলিতে। সূচকে দ্বিতীয় শক্তিশালী ও দামি পাসপোর্ট জার্মানির। তৃতীয় স্থানে যৌথভাবে আছে ফ্রান্স, ইতালি, স্পেন, ডেনমার্ক, ফিনল্যান্ড, সুইডেন ও দক্ষিণ কোরিয়া। চতর্থ অবস্থানে আছে যুক্তরাজ্য, পর্তুগাল, অস্ট্রিয়া, নরওয়ে, লুক্সেমবার্গ ও নেদারল্যান্ডস।
খবর৭১/এস:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here