মূলধন ঘাটতি পূরণে অগ্রাধিকারমূলক শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক

0
521

খবর৭১:মূলধন ঘাটতি পূরণে অগ্রাধিকারমূলক শেয়ার (রাইট) ছাড়বে পুঁজিবাজারের তালিকাভুক্ত রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান রূপালী ব্যাংক লিমিটেড। প্রতি শেয়ারের বিপরীতে ২টি রাইট শেয়ার করতে চায় প্রতিষ্ঠানটি।

এজন্য সম্প্রতি অর্থমন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সম্মতি চেয়ে চিঠি পাঠিয়েছে রূপালী ব্যাংক কর্তৃপক্ষ। সিনিয়র ব্যাংকিং সচিব মো. ইউনুসুর রহমানের কাছে পাঠানো ঐ চিঠিতে স্বাক্ষর করেছেন প্রতিষ্ঠানটির সিইও ও ব্যবস্থাপনা পরিচালক মো. আতাউর রহমান প্রধান।

এতে বলা হয়, কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা মোতাবেক ব্যাংকের মূলধন ঘাটতি পূরণের জন্য প্রতি শেয়ারের বিপরীতে ২টি শেয়ার অর্থ্যাৎ ২:১ ইস্যু করার অনুমোদন করেছে পরিচালনা বোর্ড।

এ ছাড়া ব্যাংকটির অনুমোদিত মূলধন ৭০০ কোটি টাকা থেকে বৃদ্ধি করে ২ হাজার ৫০০ কোটি টাকা উন্নীত করার জন্য মন্ত্রণালয়কে অনুরোধ করা হয়। একই সঙ্গে রাইট শেয়ার ইস্যুতে সরকারি অংশের মূল্য ১ কোটি ৫১ লাখ ৪ হাজার টাকা বরাদ্দ চেয়েছে রূপালী ব্যাংক।

এসব প্রস্তাবে মন্ত্রণালয়ের অনুমতি পেলে রূপালী ব্যাংক মূলধন ঘাটতি পূরণ করে কেন্দ্রীয় ব্যাংকের ব্যাসেল-৩ এর আলোকে আন্তর্জাতিক মানের ব্যাংকে পরিণত হবে বলে চিঠিতে উল্লেখ করা হয়।

রূপালী ব্যাংক সূত্র মতে, রাইট শেয়ার ইস্যুর প্রাথমিক প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এখন অপেক্ষা সরকারের অনুমতির। অর্থ মন্ত্রণালয়ের অনুমতি মিললেই রাইট শেয়ার ইস্যুর জন্য বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে আবেদন করবে করা হবে।

এর আগে ১৯৯৪ সালে ২.৫৫:১ অনুপাতে রাইট শেয়ার ইস্যু করে রূপালী ব্যাংক। ঐ সময়ে ব্যাংকটির পরিশোধিত মূলধন ৩৫ কোটি হতে ১২৫ কোটি টাকায় উন্নীত হয়।
খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here