মুরাদনগরে মশক নিধন ও পরিচ্ছনতা সপ্তাহ উপলক্ষে সচেতনতামূলক সভা

0
474
মুরাদনগরে মশক নিধন ও পরিচ্ছনতা সপ্তাহ উপলক্ষে সচেতনতামূলক সভা

খবর৭১ঃ

মোঃ রাসেল মিয়া, মুরাদনগর (কুমিল্লা) প্রতিনিধিঃ কুমিল্লার মুরাদনগরে মশক নিধন ও পরিচ্ছতা সপ্তাহ উপলক্ষে সোমবার সকালে উপজেলার কোম্পানীগঞ্জ বদিউল আলম উচ্চ বিদ্যালয়ে এবং পরমতলা ইদ্রিসিয়া ফাযিল মাদ্রাসায় পৃথক দুটি সভার আয়োজন করা হয়। রোববার সকালে কোম্পানীগঞ্জ বদিউল আলম উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মফিজ উদ্দিনের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা অভিষেক দাশ।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন ইউ’পি চেয়ারম্যান কামাল উদ্দিন, এসময় শিক্ষক শহিদুল ইসলাম, কোম্পানীগঞ্জ ইসলামিয়া দাখিল মাদ্রাসার সুপার মাউলানা আব্দুর রহিমসহ বিভিন্ন শ্রেণীপেশার লোকজন উপস্থিত ছিলেন। এরপর দুপুরে উপজেলার ধামঘর ইউনিয়নের পরমতলা ইদ্রিসিয়া সিনিয়র ফাযিল মাদ্রাসায় পৃথক সভায় প্রধান অতিথির বক্তব্যে উপজেলা নির্বাহী কর্মকর্তা অভিষেক দাশ বলেন, ডেঙ্গু ভাইরাসজনিত জ্বর, যা এডিস মশার কামরে ছড়ায়। সাধারণ চিকিৎসাতে ডেঙ্গু জ্বর সেরে যায় কিন্তু বর্তমান সময়ে ডেঙ্গু জ্বর এক মহামারি আকার ধারন করেছে। ডেঙ্গু থেকে বাঁচতে হলে সবাইকে সচেতন হতে হবে। কেবলমাত্র সচেতনতাই ডেঙ্গু প্রতিরোধ করা সম্ভব। তাই সবাই নিজ নিজ বাড়ীর আঙ্গীনায় ফুলের টব, প্লাস্টিকের পাত্র, পরিত্যক্ত টায়ার, ডাবের খোসা পলিথিন, চিপসের প্যাকেট ইত্যাদিতে জমে থাকা পানিতে এডিস মশা ডিম পাড়ে তাই সবসময় এগুলো পরিষ্কার রাখতে হবে।

আর বিশেষ করে বর্ষার সময় এই ডেঙ্গুর প্রকোপ বাড়ে তাই এসময় অধিক সতর্ক থাকার প্রয়োজন। দিনে অথবা রাতে ঘুমানোর সময় মশারি ব্যবহার করতে হবে। তাহলে ডেঙ্গু প্রতিরোধ করা সম্ভব। ছাত্র-ছাত্রীরাও ডেঙ্গু সর্ম্পকে সচেতন হতে হবে আর এ ডেঙ্গু নিয়ে সচেতনতা বৃদ্ধিও লক্ষে নিজ নিজ বাড়িতে, মহল্লায়, গ্রামে প্রচার-প্রচারনা চালাতে হবে। তিনি এসময় ছেলেধরা, মাথা কাটা, পদ্মা সেতুতে মাথা লাগবে এ গুজব সম্পর্কে শিক্ষার্থীদের উদ্দেশ্যে করে বলেন, শিক্ষার্থীরা সচেতন হলে সমাজ সচেতন হবে। শিক্ষার্থীরা সচেতন হলেই গুজব মাথাচাড়া দিয়ে উঠতে পারবে না। পদ্মা সেতুতে ইট, বালি, সিমেন্ট, রড ইত্যাদি লাগবে সেতু তৈরি করতে মানুষের মাথা লাগে না। যারা এ গুজব ছড়াচ্ছে তারা দেশের শত্রু তাদের খোঁজ পেলে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে জানান অথবা বাংলাদেশ জাতীয় সেবা ৯৯৯  ফোন করুন।

অযথায় কাউকে সন্ধেহ হলে গণপিটুনি দিবেন না মনে রাখবেন গণপিটুনি একটি ফৌজদারি অপরাধ তাই কেউ আইন নিজের হাতে তুলে নিবেন না। মাদ্রাসা অধ্যক্ষ মোহাম্মদ আব্দুল হাইয়ের সঞ্চালনায় ইউ’পি চেয়ারম্যান আবুল হাশেমের সভাপতিত্বে এসময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, উপজেলা মৎস অফিসার মিজানুর রহমান, উপস্থিত ছিলেন অত্র মাদ্রাসার গর্ভনিং বোর্ডের সদস্য শামীম সরকার, জসিম উদ্দিন, মাউলানা আব্দুল হক, আবু তাহের প্রমুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here