মুজিববর্ষে বৃক্ষরোপণের পরিবর্তে অবৈধভাবে সরকারি বৃক্ষ নিধনের অভিযোগ সৈয়দপুর প্রাণি সম্পদ কর্মকর্তার বিরুদ্ধে

0
490
মুজিববর্ষে বৃক্ষরোপণের পরিবর্তে অবৈধভাবে সরকারি বৃক্ষ নিধনের অভিযোগ সৈয়দপুর প্রাণি সম্পদ কর্মকর্তার বিরুদ্ধে
ছবিঃ মিজানুর রহমান মিলন সৈয়দপুর থেকে।

খবর৭১ঃ

মিজানুর রহমান মিলন, সৈয়দপুর থেকেঃ মুজিববর্ষ উপলক্ষে সরকারের পক্ষ থেকে দেশব্যাপী বৃক্ষ রোপণের নানা উদ্যোগ গ্রহণ করা হলেও সৈয়দপুরে সরকারি দপ্তরের মূল্যবান বৃক্ষ সাবাড় করা হয়েছে। এটি ঘটেছে সৈয়দপুর উপজেলা প্রাণিসম্পদ দপ্তরে। এ দপ্তরের প্রাণিসম্পদ কর্মকর্তার বিরুদ্ধে অনুমতি ছাড়াই অর্ধশত বয়সী জীবন্ত ২৫টি ফলদ ও বনজ বৃক্ষ গাছ কেটে বিক্রি করার অভিযোগ মিলেছে।

এসব গাছের বর্তমান বাজার মূল্য প্রায় ৫ লাখ টাকা বলে জানা গেছে। গত ১০ জানুয়ারী শুক্রবার মুজিববর্ষের ক্ষণগণনা শুরু হলেও সৈয়দপুর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. রাশেদুল হক অত্যন্ত গোপনে অফিস চত্বরের ফলদ ও বনজ গাছ কেটে বিক্রি করা শুরু করেন। গত সোমবার বিকাল ৫টায় শেষ হয় গাছ কাটা। তবে লোকজনের বজরে আসলে কয়েকটি গাছের গুড়ি ও ডালপালা সেগুলো পাঁচার করতে না পেরে অফিস চত্বরেই রেখে দেন ওই কর্মকর্তা।

সরেজমিনে গেলে বেশ কিছু গাছের গুড়ি ও কাটা গাছের গোড়া নজরে আসে দপ্তর চত্বরে। এরআগে পর্যায়ক্রমে ওই দপ্তরের আশেপাশে মূল্যবান গাছগুলো কেটে পরে তা পাচার করা হয়। আর এসব যাতে নজরে না আসে সেজন্য গাছের গোড়া মাটি দিয়ে ঢেকে দেয়া হয়। এ বিষয়ে জানতে কথা হয় সৈয়দপুর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. রাশেদুল হকের সঙ্গে।

তিনি জানান, গাছ নয়, গাছের ডাল কাটা হয়েছে। এ সময় কাটাগাছের গুড়ি মাটিতে রয়েছে এমন প্রশ্ন করা হলে তিনি বলেন ভুলে ওই মূল্যবান মেহগনির গাছটি কাটা হয়েছে। এরআগে অন্যান্য গাছগুলো কার অনুুমতি নিয়ে কাটা হয়েছে এমন প্রশ্ন করা হলে গাছগুলে মরে গিয়েছিল। তাই অনুমতি না নিয়ে মৌখিকভাবে জানিয়ে লেবার দিয়ে গাছ কাটা হয়। পরে লেবারদের পারিশ্রমিক হিসেবে ওইসব গাছ তাদের কে দেয়া হয়েছে। এ বিষয়ে জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. মোনাক্কা আলী মুঠোফোনে বলেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তাকে গাছের ডাল কাটার অনুমতি দেয়া হয়েছে গাছ কাটতে নয়।

মুজিববর্ষে গাছ কাটা নিয়ে কথা হয় সৈয়দপুর সামাজিক বনায়ন নার্সারী ও প্রশিক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. নাজমুল হাসান বলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশনা মতে মুজিববর্ষে সৈয়দপুর উপজেলায় ১ কোটি বৃক্ষ রোপণের প্রস্তুতি চলছে, সেখানে জীবন্ত গাছ কাটা একেবারেই অন্যায় কাজ হয়েছে। তবে এ নিয়ে তার দপ্তরে কোন চিঠি দেয়া হয়নি। মুজিববর্ষে অবৈধভাবে গাছ কেটে বিক্রি করা প্রসঙ্গে জানতে সৈয়দপুর উপজেলা নির্বাহী কর্মকর্তার মুঠোফোনে যোগাযোগ করা হলে কল রিসিভ না করায় তার মন্তব্য জানা সম্ভব হয়নি।

পরে সৈয়দপুর সহকারী কমিশনার (ভূমি) পরিমল চন্দ্র সরকারের সঙ্গে মুঠোফোনে কথা হলে তিনি বলেন, বেআইনী কিছু হলে এ বিষয়ে খোঁজ নিয়ে যথাযথ ব্যবস্থা নেয়া হবে। এদিকে গাছ কটার বিষয়ে যাতে কোনরকম ঝামেলা না হয়, সেজন্য উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তার পক্ষ থেকে বিভিন্নমহলকে ম্যানেজ করা হচ্ছে বলে জানা গেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here