মুখ ঢেকে বিক্ষোভ বন্ধে বিল অনুমোদন ফ্রান্সের এমপিরা

0
238

খবর৭১:মুখ ঢেকে বিক্ষোভ বন্ধে পার্লামেন্টে উত্থাপিত একটি বিলে অনুমোদন দিয়েছেন ফ্রান্সের এমপিরা। বিলটিতে বিক্ষোভ চলাকালে মুখোশ ব্যবহারের ওপর বিধিনিষেধ আরোপ করা হয়েছে। বৃহস্পতিবার এ বিলের অনুমোদন দেয় ফরাসি পার্লামেন্ট। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে তুরস্কভিত্তিক সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি।

বিলটিতে মুখোশধারী বিক্ষোভকারীদের শাস্তির কথা উল্লেখ করা হয়েছে। এতে বলা হয়, মুখোশ পরে অথবা মুখ ঢেকে বিক্ষোভে অংশ নিলে এক বছরের কারাদণ্ড এবং ১৭ হাজার ২০০ ডলার জরিমানা করা হবে।

ফ্রান্সের মোটরযান আইন অনুযায়ী, বেশি আলো প্রতিফলিত করে এমন এক ধরনের বিশেষ নিরাপত্তামূলক জ্যাকেট গাড়িতে রাখতে হয় চালকদের। এর রঙ সবুজাভ হলুদ (ইয়েলো)। আন্দোলনকারীরা এই জ্যাকেট (ভেস্ট) পরে বিক্ষোভের সূচনা করেছিল বলে আন্দোলনটি পরিচিতি পায় ‘ইয়েলো ভেস্ট’ নামে। এই আন্দোলনের কোনও ঘোষিত কেন্দ্রীয় নেতৃত্ব নেই। গত নভেম্বরে শুরু হওয়া তাদের কর্মসূচিতে উত্তাল হতে শুরু করে প্যারিসসহ ফ্রান্সের বড় বড় সব শহর। জ্বালানি তেলের ওপর কর বৃদ্ধির সিদ্ধান্তের প্রতিবাদে রাস্তায় নেমে আসে সেইসব মানুষ, অর্থনৈতিক চাপে যারা এমনিতেই পর্যদুস্ত। অনেকেই মুখোশ পরে রাস্তায় নামেন।

গত দুই মাসের আন্দোলনে ইয়েলো ভেস্টের দুই হাজার সমর্থক আহত হয়েছেন পুলিশের সঙ্গে সংঘর্ষে। অন্যদিকে সড়ক অবরোধ করতে গিয়ে প্রাণ হারিয়েছেন প্রায় ১০ জন। ফরাসি প্রেসিডেন্টের বিরুদ্ধে অভিযোগ, তিনি লাখ মানুষের দাবিকে অগ্রাহ্য করছেন। অন্যদিকে ফ্রান্সের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী আন্দোলনকারীদের দমনে ‘জিরো টলারেন্স’ নীতি গ্রহণ করেছে।
খবর৭১/জি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here