মিয়ানমার সরকার রাখাইনে পরিকল্পিত গণহত্যা চালিয়েছে

0
305

খবর ৭১:রাখাইনে রোহিঙ্গা হত্যাকে ফের গণহত্যা বলে দাবি করলেন জাতীয় মানবাধিকার সংস্থার চেয়ারম্যান কাজী রিয়াজুল হক।

তিনি বলেন, এটি মিয়ানমার সরকারের পরিকল্পিত গণহত্যা। জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান হিসেবে শুরু থেকে আমি তা বলছি। প্রথমে বিশ্ববাসী বুঝতে চায়নি। এখন ধীরে ধীরে বিশ্ব নেতারা বুঝতে শুরু করেছেন।

তিনি বলেন, সরকার প্রতিবেশী রাষ্ট্রের সঙ্গে ভালো সম্পর্ক রাখবে। এর পরও মিয়ানমারের ওপর চাপ সৃষ্টি করতে হবে তাদের ফিরিয়ে নিতে।

বুধবার জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে সাংবাদিকদের বন্ধু সোসাইল ওয়েল ফেয়ার সোসাইটি (বন্ধু) মিডিয়া ফেলোশিপ অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে কাজী রিয়াজুল হক এ কথা বলেন।

সাংবাদিক রুমি নোমানের সভাপতিত্বে ওই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান বলেন, চার বছর পার হলেও বৈষম্য নিরোধ আইন প্রণয়নের কোন পদক্ষেপ নেয়া হচ্ছে না। এখনও আইনটি পাস না হওয়ায় তৃতীয় লিঙ্গের স্বীকৃতি পাওয়ার পরও হিজড়া জনগোষ্ঠীর ভোগান্তি কমছে না। হিজরা সম্প্রদায়ের সম্পত্তির অধিকার নিশ্চিত করা ও তাদের বঞ্ছনা-নির্যাতনকারীদের শাস্তি দিতে হলে অবশ্যই এই আইন পাস করা জরুরি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে চিফ নিউজ এডিটর আবদুর রহমান বলেন, তৃতীয় লিঙ্গের অধিকার আদায়ে হিজড়া সম্প্রদায়কে আরও সোচ্চার হতে হবে। সামাজিকভাবে আন্দোলন করতে হবে।

বিশেষ অতিথি হিসেবে আরও বক্তব্য রাখেন দৈনিক ইনকিলাবের ক্রীড়া সম্পাদক রেজাউর রহমান সোহাগ, মাছরাঙা টিভির প্রধান বার্তা সম্পাদক আশরাফুল হক।

অনুষ্ঠানে হিজড়া জনগোষ্ঠীর জীবনমান, স্বাস্থ্য ও অধিকার নিয়ে বিভিন্ন গণমাধ্যমে নিয়মিত কাজ করা মোট ১৩ জন সাংবাদিককে চলতি বছরের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত ছয় মাসের ফেলোশিপ শেষে পুরস্কার দেয়া হয়। এর মধ্যে প্রিন্ট মিডিয়ার সাংবাদিকদের মধ্যে প্রথমস্থান অর্জন করেছেন দৈনিক সিনিয়র রিপোর্টার মিজান চৌধুরী এবং ইলেক্ট্রনিক মিডিয়া প্রথম হয়েছেন এটিএন বাংলার স্টাফ রিপোর্টার মাহবুব কবীর চপল।

পুরস্কারপ্রাপ্ত অন্য সাংবাদিকরা হলেন, ইন্ডিপেন্ডেন্ট টিভির উত্তরা অঞ্চল প্রধান হাসিবুর রহমান বিলু, এসএ টিভির সিনিয়র রিপোর্টার বাদশা মিয়া, এনটিভির সিনিয়র রিপোর্টার আরাফাত আলী সিদ্দিক, এটিএন নিউজ এর সিনিয়র রিপোর্টার শুল্কা সরকার, মাছরাঙ্গা টিভির সিনিয়র রিপোর্টার ওবায়দুল কবীর, বাংলাভিশন এর স্টাফ রিপোর্টার দীপন দেওয়ান, বিটিভির রিপোর্টার আফরিন জাহান, মোহনা টিভির স্টাফ রিপোর্টার ফারহানা হক নীলা, ইনকিলাব এর স্টাফ রিপোর্টার মাইনুল হাসান সোহেল, চ্যানেল ২৪ এর বিজনেস রিপোর্টার ইমদাদুল হক ও আমাদের সময় এর স্টাফ রিপোর্টার হাসান আল জাভেদ।

খবর ৭১/ এস:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here