মিয়ানমারের কয়েকশ অ্যাকাউন্ট বন্ধ করল ফেসবুক

0
266

খবর৭১ঃফেসবুক মিয়ানমারের কয়েকশ অ্যাকাউন্ট, গ্রুপ ও পেজ বন্ধ করেছে ফেসবুক। যেগুলো থেকে বিদ্বেষমূলক তথ্য ছড়ানো হতো। ফেসবুক জানায়, এসব অ্যাকাউন্ট ও পেজগুলো সেনাবাহিনীর সঙ্গে সম্পৃক্ত ছিল।

এর আগে ফেসবুক কর্তৃপক্ষ রোহিঙ্গা মুসলিমদের নিয়ে বিদ্বেষমূলক পোস্ট দেওয়ায় দেশটির সেনাবাহিনীর প্রধানসহ অনেকের অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়।

গত মার্চে মানবাধিকার সংস্থাগুলো জানিয়েছে, ফেসবুক ব্যবহার করে রোহিঙ্গাদের বিরুদ্ধে ঘৃণামূলক বক্তব্য দ্রুত ছড়িয়ে পড়ছে। বুধবার এক বিবৃতিতে ফেসবুকের পক্ষে থেকে জানানো হয়েছে, মিয়ানমারে ৪২৫টি পেজ, ১৭টি গ্রুপ, ১৩৫টি অ্যাকাউন্ট এবং ১৫টি ইন্সটাগ্রাম অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়েছে।

এগুলো স্বতন্ত্র খবর, বিনোদন, রূপচর্চা ও লাইফস্টাইলের আদলে পরিচালিত হচ্ছিল। কিন্তু বাস্তবে এসব পেজের সঙ্গে সেনাবাহিনীর যোগসাজশ রয়েছে অথবা ইতিপূর্বে বন্ধ করে দেওয়া হয়েছে এমন পেজের নতুন সংস্করণ হিসেবে কাজ চলছিল।

এ নিয়ে তৃতীয়বারের মতো মিয়ানমার থেকে পরিচালিত বিভিন্ন পেজ ও অ্যাকাউন্টের বিরুদ্ধে ব্যবস্থা নিল ফেসবুক। এর আগে গত আগস্ট ও অক্টোবরেও রোহিঙ্গাবিরোধী বিদ্বেষ ছড়ানোর দায়ে অনেক অ্যাকাউন্ট ও পেজ ডিলিট করে দেওয়া হয়েছিল। এর মধ্যে মিয়ানমার সেনাপ্রধান জেনারেল মিন অং হ্লাং ছাড়াও আরও ২০ জন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে নিষিদ্ধ করা হয়।

খবর৭১/ইঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here