মিয়ানমার থেকে সাড়ে ৩ হাজার টন পিয়াজ এলেও প্রভাব নেই বাজারে!

0
395
মিয়ানমার থেকে সাড়ে ৩ হাজার টন পিয়াজ এলেও প্রভাব নেই বাজারে!
ছবিঃ সংগৃহীত।

খবর৭১ঃ

কক্সবাজারের টেকনাফ স্থলবন্দর দিয়ে মিয়ানমার থেকে ৩ হাজার ৫৭৩ দশমিক ১৪১ মেট্রিক টন পিয়াজ আমদানি করা হয়েছে। এছাড়াও আরও কয়েক হাজার মেট্রিক টন পিয়াজ দুই-তিন দিনের মধ্যে স্থলবন্দরে এসে পৌঁছাবে বলে জানিয়েছেন আমদানিকারক ও সংশ্লিষ্ট ব্যবসায়ীরা। অবশ্য দেশের বাজারে এসব পিয়াজ ঢুকলেও বাজার দরে এর প্রভাব এখনও পড়েনি।

সরেজমিন গিয়ে দেখা গেছে, সোমবার সকাল থেকে বিকাল পর্যন্ত ছয় ব্যবসায়ীর আমদানি করা ৩৫২ দশমিক ১৪১ মেট্রিক টন পিয়াজ মিয়ানমার থেকে ট্রলারযোগে টেকনাফ স্থলবন্দর দিয়ে এসে পৌঁছেছে। ৫০ কেজি প্রতি বস্তা পিয়াজ শ্রমিকেরা ট্রলার থেকে খালাস করে ট্রাকে বোঝাই করেছেন। স্থলবন্দরে পিয়াজ ভর্তি ট্রাকগুলো সারি সারিভাবে দেশের বিভিন্ন স্থানে স্থলবন্দর ছেড়ে যায়।

স্থলবন্দর শুল্ক স্টেশন সূত্রে জানা যায়, ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ৩ হাজার ৫৭৩ দশমিক ১৪১ মেট্রিক টন পিয়াজ আমদানি হয়েছে মিয়ানমার থেকে। এর মূল্য ১৫ কোটি ৫৫ লাখ ২৪ হাজার ৩৫৭ টাকা। এসব পিয়াজ ১০-১২ জন আমদানিকারক ও ব্যবসায়ীরা পিয়াজ আমদানি করেছেন। এর আগে আগস্টে ৮৪ মেট্রিক টন পিয়াজ আমদানি করা হয়।

মিয়ানমার থেকে সাড়ে ৩ হাজার টন পিয়াজ এলেও প্রভাব নেই বাজারে!
ছবিঃ সংগৃহীত

আমদানিকারকরা বলেন, মিয়ানমারে প্রতি কেজি পিয়াজের দাম ৪৩ টাকা। এ পিয়াজ টেকনাফ থেকে চট্টগ্রাম পৌঁছাতে পরিবহন, শ্রমিকসহ কেজি প্রতি আরও ৫ টাকার মতো খরচ হচ্ছে। প্রতি কেজি পিয়াজের দাম পড়ছে ৪৮ থেকে ৫০ টাকা।

আমদানিকারক মোহাম্মদ সেলিম, এমএ হাশেম, সজিব ও সাদ্দাম বলেন, মিয়ানমারের আকিয়াব বন্দর থেকে কয়েক হাজার মেট্রিক টন ভর্তি পিয়াজের জাহাজ সমুদ্রপথে রয়েছে। সেগুলো কয়েকদিনের মধ্যে টেকনাফ স্থলবন্দরে এসে পৌঁছাবে বলে আশা করা হচ্ছে।

স্থানীয় নুরুল আলম নামের এক ব্যক্তি অভিযোগ করেন, মিয়ানমার থেকে প্রচুর পরিমাণ পিয়াজ আমদানি হলেও বাজারে এর কোনো প্রভাব পড়েনি। ব্যবসায়ীরা সিন্ডিকেট করে বাজার নিয়ন্ত্রণ করছে। পিয়াজের দাম বৃদ্ধি পাওয়ায় ক্রেতাদের মাঝে হতাশা বিরাজ করছে।

টেকনাফ স্থলবন্দরের শুল্ক কর্মকর্তা আবছার উদ্দিন বলেন, মিয়ানমার থেকে পিয়াজ আমদানি বাড়ছে। টেকনাফ স্থল শুল্ক স্টেশন দিয়ে আমদানি করা পিয়াজ খালাস কার্যক্রম দ্রুত শেষ করে সরবরাহ করা হচ্ছে। তবে পিয়াজের সঙ্কট মোকবেলায় ব্যবসায়ীদের আমদানি আরও বাড়াতে উৎসাহিত করা হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here