মালয়েশিয়ায় মাহাথিরের দলের নিবন্ধন বাতিল

0
270

খবর৭১: মালয়েশিয়ার প্রাক্তন প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের নবগঠিত দলকে নির্বাচনে সাময়িক অযোগ্য ঘোষণা করেছে দেশটি। কিছু বিষয়ে কাগজপত্র জমা দিতে ব্যর্থ হওয়ায় তার দলের বিষয়ে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বর্তমানে নির্বাচনের অপেক্ষায় আছে মালয়েশিয়া। যেকোনো দিন ঘোষণা করা হবে ভোটের তারিখ। ৯২ বছরের মাহাথিরের দলকে নিবন্ধন না দেয়াকে একটি বড় ঘটনা হিসেবে দেখা হচ্ছে।

মালয়েশিয়ার বর্তমানে প্রধানমন্ত্রী নাজিব রাজাককে ক্ষমতা থেকে সরানোর লক্ষ্যে বিরোধী জোটের সঙ্গে মিলে তিনি অনেকদিন ধরেই আন্দোলন করে আসছিলেন।

বৃহস্পতিবার মালয়েশিয়ার রেজিস্টার অব সোসাইটিস থেকে মাহাথিরকে দেয়া চিঠিতে বলা হয়, তার দল পার্টি প্রিবুমি বারসাতু ৩০ দিনের মধ্যে প্রয়োজনীয় কাগজপত্র জমা দিতে ব্যর্থ হয়েছে।

রেজিস্টার সুরায়াতি ইব্রাহিম বলেন, ‘এই কারণে চিঠি দেয়ার তারিখ থেকে তার দলকে সাময়িকভাবে নিবন্ধনের বাইরে রাখা হলো।’

তবে ৩০ দিনের মধ্যে প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ করে এই আদেশের বিরুদ্ধে আপিল করতে পারবেন মালয়েশিয়ার এই প্রাক্তন প্রধানমন্ত্রী।

এমন এক সময়ে মাহাথিরের দলের বিষয়ে এই ঘোষণা এলো, যখন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাক নির্বাচনের আগে সংসদ ভেঙে দেবেন বলে ধারণা করা হচ্ছে।

নাজিবের ক্ষমতাসীন দল ইউনাইটেড মালয় ন্যাশনাল অরগানাইজেশ চলতি বছরের নির্বাচনকে সামনে রেখে ইতিহাসে সবচেয়ে কঠিন সময় পার করছে।
খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here