মালয়েশিয়ায় পার্লামেন্ট নির্বাচনে গুরু-শিষ্যের লড়াই

0
356

খবর৭১:মালয়েশিয়ায় পার্লামেন্ট নির্বাচনে আজ লাখো ভোটার ভোট দেবেন। এবারের নির্বাচনে প্রধানমন্ত্রী নাজিব রাজাকের প্রধান প্রতিদ্বন্দ্বী হিসেবে আবির্ভূত হয়েছেন সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ (৯২)।

মাহাথির দেশটির ইতিহাসে সবচেয়ে বেশিদিন ক্ষমতায় থাকা প্রধানমন্ত্রী।
নাজিব রাজাকের এক সময়কার রাজনৈতিক গুরু ছিলেন মাহাথির। দুজনের জন্যই এবারের নির্বাচন খুবই গুরুত্বপূর্ণ। নাজিবের বিরুদ্ধে
রাষ্ট্রীয় তহবিল থেকে অর্থ আত্মসাতের সংশ্লিষ্টতার অভিযোগ রয়েছে। এই নির্বাচনে জয় কিংবা পরাজয়ই গড়ে দেবে তার রাজনৈতিক ভবিষ্যৎ।

প্রবীণ রাজনীতিক মাহাথির মোহাম্মদ বিরোধী শিবিরের আইকন আনওয়ার ইব্রাহিমের সঙ্গে হাতে হাত রেখেছেন। ২০১৪ সালে সমকামিতার অভিযোগে আনওয়ার ইব্রাহিমকে জেলে দেওয়া হয়। তবে জেল থেকেই বিরোধী শিবিরকে নেতৃত্ব দিচ্ছেন তিনি।

এদিকে, মাহাথির প্রতিশ্রুতি দিয়েছেন, তিনি ক্ষমতায় গিয়ে আনওয়ারকে ক্ষমা করবেন।

তার হাতেই তুলে দেবেন প্রধানমন্ত্রিত্ব।
নির্বাচনে প্রধান খেলোয়াড়দের অন্যতম শাসক দল বারিসান ন্যাশনাল জোট। নির্বাচনী পূর্বাভাসে বলা হচ্ছে, রাজিব নাজাকের নেতৃত্বাধীন শাসক দল সামান্য ব্যবধানে সংখ্যাগরিষ্ঠতা পাবে। বিরোধী দলগুলোর জোট হলো পাকাতান হারাপান, যার নেতৃত্বে আছেন মাহাথির।

১৯৮১ থেকে ২০০৩ সাল পর্যন্ত দেশ শাসন করা মাহাথিরের শিষ্য ছিলেন নাজিব। বিরোধী দলীয় নেতা কারান্তরীণ আনওয়ার ইব্রাহিমও ছিলেন তার শিষ্য। এক সময় মাহাথিরের উত্তরসূরি ভাবা হতো আনওয়ারকে। আনওয়ার একপর্যায়ে মাহাথিরের রোষে পড়েন, যেতে হয় কারাগারে। আনওয়ার গড়ে তোলেন নতুন দল। আনওয়ার জেলে থাকাবস্থায় মাহাথিরের পছন্দের তালিকায় শীর্ষে উঠে আসেন নাজিব। মাহাথির অবসরে গেলে নাজিব হন বারাসান ন্যাশনাল দলের প্রধান।
খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here