মালিতে সন্ত্রাসী হামলায় নিহত ১০০

0
290
Mali_Attack_100-killed_rtvonline

খবর ৭১: সেন্ট্রাল মালির ডোগন ক্ষুদ্র নৃগোষ্ঠীর একটি গ্রামে হামলায় প্রায় ১০০ লোক নিহত হয়েছেন। সন্দেহভাজন সন্ত্রাসীদের হামলা থেকে গ্রামটির মাত্র ৫০ জন লোক রক্ষা পেয়েছেন বলে জানিয়েছে বিবিসি। এছাড়া এখনো ১৯ জন নিঁখোজ রয়েছেন। তাদের খোঁজে তল্লাশি চলছে।

আরও সহিংসতা ঠেকাতে ওই অঞ্চলে বিমান সহায়তা পাঠিয়েছে জাতিসঙ্ঘ শান্তিরক্ষী বাহিনী। কর্তৃপক্ষ বলছে, মোবতি এলাকায় সানগা শহরের কাছে সোবামে দা গ্রামে এই হামলার ঘটনা ঘটেছে। ওই গ্রামটিতে মাত্র ৩০০ জনের মতো বাসিন্দা ছিল। তারা বলছে ৯৫ জনের লাশ পাওয়া গেছে। যাদের শরীরের বেশিরভাগ পোড়া ছিল। এখনো লাশ খোঁজা হচ্ছে। এখনো কোনো গোষ্ঠী এই হামলার দায় স্বীকার করেনি।

মালিতে সম্প্রতি বেশ কয়েকটি হামলার ঘটনা ঘটেছে। এর কিছু হয়েছে গোষ্ঠীগত বিরোধের কারণে, কিছু উগ্রবাদী গোষ্ঠির হামলা।

ডোগন শিকারি এবং সেমি নোমাডিক ফুলানি হার্ডার মধ্যে সংঘর্ষ সেখানে নৈমিত্তিক ঘটনা। মালির সরকার বলছে, সন্দেহভাজন সন্ত্রাসীরা এই হামলা চালিয়েছে এবং এখনো ১৯ জন নিখোঁজ আছে।

আমাদো টোগো নামের এক ব্যক্তি যিনি প্রাণে বেঁচে গেছেন তিনি সংবাদ সংস্থা এএফপিকে বলেছেন, ‘৫০ জনের মতো ভারী অস্ত্রসজ্জিত ব্যক্তি মোটরবাইক এবং পিকআপে করে আসে। তারা প্রথমে পুরো গ্রামটি ঘিরে ফেলে পরে হামলা করে এবং যে পালানোর চেষ্টা করে তাকেই তারা হত্যা করে। কেউ রক্ষা পায়নি। নারী, শিশু, বৃদ্ধ-কেউ না।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here