মালদ্বীপ ইস্যুতে সাগরে ভারত-চীনের যুদ্ধজাহাজ

0
921

খবর৭১: সম্প্রতিক বছরগুলোতে ভারত-চীন সম্পর্ক সবচেয়ে অবনতি ঘটেছে। মাঝে মধ্যে উত্তপ্ত হয়ে উঠছে তাদের সম্পর্ক। এবার মালদ্বীপ ইস্যু নিয়ে মুখোমুখি হয়েছে তারা। উভয়ই ভারতীয় মহাসাগরে মোতায়েন করেছে যুদ্ধজাহাজ।

এ মাসের শুরুর দিকে দুর্নীতি ও সন্ত্রাসবাদের অভিযোগে সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদসহ বিরোধী দলের ৯ নেতাকে মুক্তির আদেশ দেয় সুপ্রিম কোর্ট। এ নিয়ে গভীর রাজনৈতিক সংকটের মুখে দক্ষিণ এশিয়ার দ্বীপরাষ্ট্র মালদ্বীপ। সেখানে চলছে জরুরি অবস্থা। সুপ্রিম কোর্টের আদেশ আর সরকারি ও বিরোধী দলের পাল্টাপাল্টি অবস্থানে এই সংকটময় পরিস্থিতি তৈরি হয়েছে।

এমন পরিস্থিতিতে মালদ্বীপের প্রাক্তন প্রেসিডেন্ট মুহাম্মদ নাশিদ ভারতের সাহায্য চান। এরপরই ভারতকে হুঁশিয়ার করে চীন। চীন জানিয়েছে, মালদ্বীপে ভারত হস্তক্ষেপ করলে ফল ভালো হবে না। শুধু তাই নয়- ভারত মহাসাগরে ১১টি যুদ্ধজাহাজ নোঙর করেছে চীন। যাকে ঘিরে নতুন করে ভারত-চীন সম্পর্কে উত্তেজনা বাড়ছে। যুদ্ধজাহাজগুলোর মধ্যে অন্তত একটা ফ্রিগেট রণতরী রয়েছে। এসেছে ৩০ হাজার টনের উভয়চর ট্রান্সপোর্ট ডক, বহরে আছে তিনটি ট্যাঙ্কার।

তবে এ প্রসঙ্গে চীনা প্রতিরক্ষা মন্ত্রণালয় অবশ্য রণতরী পাঠানো নিয়ে কোনো মন্তব্য করেনি। তবে, পিপলস লিবারেশন আর্মির অফিশিয়াল ট্যুইটারে ছবি পোস্ট করে ক্যাপশান করা হয়েছে, উদ্ধারকাজ প্রশিক্ষণের মহড়া চলছে।

ভারত বলছে, মালদ্বীপে থাকা ভারতীয় নাগরিকদের বিষয়ে পররাষ্ট্রমন্ত্রণালয় যেকোনো অপ্রীতিকর পরিস্থিতি রুখতে দ্রুত সেনাবাহিনী পাঠানো হতে পারে। সেজন্য সামরিক বাহিনীকে প্রস্তুত রেখেছে ভারত। মালদ্বীপ-সংলগ্ন ভারত মহাসাগরে অবস্থানকারী যুদ্ধজাহাজও প্রস্তুত করা হয়েছে।

একসময় ভারতই মালদ্বীপের সবচেয়ে ঘনিষ্ঠ মিত্র ছিল। কিন্তু সেখান থেকে সরে গিয়ে দেশটি চীনের সঙ্গে ঘনিষ্ঠতা বাড়াচ্ছে। মালদ্বীপের অধিবাসীরা মূলত ভারতীয় ও শ্রীলঙ্কান বংশোদ্ভূত। এই দেশকে বহু আগে থেকেই ভারতীয় প্রভাববলয়ের অংশ বলে মনে করা হয়ে থাকে।
খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here