মার্কিন নিষেধাজ্ঞার কড়া প্রতিক্রিয়া জানিয়েছে বেইজিং

0
376

খবর৭১;রাশিয়ার কাছ থেকে যুদ্ধবিমান ও ক্ষেপণাস্ত্র প্রযুক্তি কেনার জন্য চীনের সেনাবাহিনীর ওপর মার্কিন নিষেধাজ্ঞার কড়া প্রতিক্রিয়া জানিয়েছে বেইজিং। ট্রাম্প প্রশাসনকে সতর্ক করে চীনের পররাষ্ট্র মন্ত্রনালয় বলেছে, ‘ভুল শুধরে’ অবিলম্বে এই সিদ্ধান্ত প্রত্যাহার না করলে তার ফল ভোগ করতে হবে দেশটিকে।

রুশ সরকারের কাছ থেকে ১০টি এসইউ-৩৫ যুদ্ধবিমান এবং এস-৪০০ ক্ষেপণাস্ত্র কিনেছে চীনা সেনাবাহিনীর ইকুইপমেন্ট ডেভেলপমেন্ট ডিপার্টমেন্ট (ইডিডি)। এ নিয়ে একটি রুশ অস্ত্র সরবরাহকারী সংস্থার সঙ্গে চুক্তি হয়েছিল ইডিডি-র। রাশিয়ার সঙ্গে সেই চুক্তি করার ‘অপরাধেই’ গত কাল ইডিডি এবং তার ডিরেক্টর লি শাংফু-র ওপর আর্থিক ও বাণিজ্যিক নিষেধাজ্ঞা জারি করে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ট্রাম্পের সিদ্ধান্তের কড়া সমালোচনা করে চীনের পররাষ্ট্র মন্ত্রনালয়ের মুখপাত্র গেং শুয়াং বেজিংয়ে বলেছেন, ‘মার্কিন সরকারের এই সিদ্ধান্তে আমরা অত্যন্ত ক্ষুব্ধ। এটি আন্তর্জাতিক সম্পর্কের নীতি লঙ্ঘন করেছে এবং দু’দেশের সম্পর্কেও এর কুপ্রভাব পড়তে চলেছে। আমরা চাই আমেরিকা নিজেদের ত্রুটি সংশোধন করে এই নিষেধাজ্ঞা তুলে নিক। না হলে তার ফল ভোগ করতে হবে।’
খবর৭১/জি;

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here