মার্কিন অস্ত্রে নির্ভরতা কমিয়ে আনছে পাকিস্তান

0
287

খবর৭১: মার্কিন সামরিক প্রযুক্তিতে নির্ভরতা কমিয়ে চীনা অস্ত্রে নিজের চাহিদা মেটাচ্ছে পাকিস্তান। ব্রিটিশ গণমাধ্যম ফিন্যান্সিয়াল টাইমস এই তথ্য জানিয়েছে। এ ধরনের পরিবর্তন ভূ-রাজনীতিতে প্রভাব ফেলবে বলেও সতর্ক করেছে গণমাধ্যমটি।

পাকিস্তান বিষয়ে দুই হাজার শব্দের ওই প্রতিবেদনে বলা হয়, ওবামা শাসনামলের শেষ কয়েক মাস থেকেই পাকিস্তানের এই পরিবর্তন শুরু হয়, যখন দেশটির কাছে আটটি এফ-১৬ যুদ্ধবিমান বিক্রি আটকে দেয় মার্কিন কংগ্রেস।

প্রতিবেদনে বলা হয়েছে, ইসলামাবাদ এই পদক্ষেপের মধ্য দিয়ে বোঝাতে চাইছে, উন্নত অস্ত্রের জন্য প্রাথমিকভাবে তারা আর যুক্তরাষ্ট্রের ওপর নির্ভরশীল নয়।

তাই পাকিস্তান তার মনোযোগ মার্কিন এফ-১৬ থেকে চীনা জেএফ-১৭ যুদ্ধবিমানের পরিবর্তন করেছে, সক্ষমতার দিক থেকে যা মার্কিন বিমানের সমান।

ওবামা যুগের ওই নিষেধাজ্ঞাই পাকিস্তানকে মার্কিন নির্মিত অস্ত্র থেকে চীনা অস্ত্রের দিকে ঝুঁকতে বাধ্য করেছে। স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউটের উদ্ধৃতি দিয়ে প্রতিবেদনটিতে উল্লেখ করা হয়েছে, ২০১০ সাল থেকে যুক্তরাষ্ট্র থেকে পাকিস্তানের অস্ত্র আমদানির পরিমাণ কমে এক বিলিয়ন ডলার থেকে গত বছর ২১ মিলিয়ন ডলার হয়েছে।

একই সময়ের মধ্যে পাকিস্তানে চীনা অস্ত্র রপ্তানি কমলেও তার হার অনেক কম- ৭৪৭ মিলিয়ন ডলার থেকে ৫১৪ মিলিয়ন ডলার। বর্তমানে পাকিস্তানে সবচেয়ে বেশি অস্ত্র বিক্রি করে চীন।

পাকিস্তানের এই পরিবর্তনের অন্যতম কারণ, যুক্তরাষ্ট্র-ভারত সম্পর্ক নিয়ে দেশটির সন্দেহ। এছাড়া পাকিস্তানের মাটিতে আল-কায়েদা নেতা ওসামা বিন লাদনকে হত্যা নিয়েও পাক-মার্কিন টানাপোড়েন শুরু হয়।

চলতি বছরের জানুয়ারিতে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প পাকিস্তানকে দুই বিলিয়ন ডলারের সামরিক সহায়তা বন্ধ করে দেয়ায় সম্পর্কের আরো অবনতি হয়।
খবর৭১/এস:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here