মারা গেলেন মার্কিন সিনেটর জন ম্যাককেইন

0
268

খবর৭১:যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সিনেটর ও সাবেক প্রেসিডেন্ট পদপ্রার্থী জন ম্যাককেইন মারা গেছেন। স্থানীয় সময় গত শনিবার বিকেল সাড়ে ৪টার দিকে মরণব্যাধী ক্যান্সারে আক্রান্ত হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

জন ম্যাককেইন ৬০ বছর ধরে যুক্তরাষ্ট্রের রাজনীতির সঙ্গে সম্পৃক্ত ছিলেন। আরিজোয়ানা থেকে ছয়বারের নির্বাচিত সিনেটর ছিলেন তিনি। তাকে তার সময়ের সবচেয়ে প্রভাবশালী রাজনীতিবিদদের অন্যতম বিবেচনা করা হয়। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিভিন্ন সিদ্ধান্তের ওপর প্রকাশ্যেই নিজের বিরোধিতার কথা জানিয়ে আসছিলেন ম্যাককেইন।

যুদ্ধ সময়ের এই কারাবন্দির অন্তিম মুহূর্তে তার পাশে ছিলেন তার স্ত্রী সিনডি ও পরিবার। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮১ বছর।২০১৭ সালে ম্যাককেইনের মস্তিষ্ক থেকে টিউমার অপসারণ করতে অস্ত্রোপচার করতে হয়। এর চিকিৎসা চলছিল তাঁর। গত শুক্রবার তিনি চিকিৎসা আর নেবেন না বলে জানিয়ে দেন।

ম্যাককেইনের মেয়ে মেগান বলেন, ‘আগামী দিনগুলো আমার বাবা ছাড়া একই রকম থাকবে না। তবে তিনি যে দৃষ্টান্ত রেখে গেছেন তাতে ভালোবাসাপূর্ণ দিন আসবে।’

ছয় মেয়াদে সিনেটর হিসেবে দায়িত্ব পালন করেন ম্যাককেইন। ২০০৮ সালে রিপাবলিকান দল থেকে প্রেসিডেন্ট পদে লড়েছিলেন তিনি। তাঁর প্রতিপক্ষ ছিলেন ডেমোক্র্যাট দলের বারাক ওবামা।

ম্যাককেইনের মৃত্যুতে শোক প্রকাশ করে টুইট করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, জন ম্যাককেইনের পরিবারের জন্য গভীর সহানুভূতি ও সম্মান জানাচ্ছি। তার আত্মার শান্তি কামনা করছি।

সাবেক প্রেসিডেন্ট ওবামা বলেন, ‘জন যে ধরনের অভিজ্ঞতার মধ্য দিয়ে গেছে সেরকম মানুষ আমাদের মধ্যে নেই। তাঁর যে সাহস ছিল তা আর কারো ছিল না।’
খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here