মানবসৃষ্ট দুর্ভিক্ষের কবলে জিম্বাবুয়ের ৮ মিলিয়ন মানুষ

0
508
মানবসৃষ্ট দুর্ভিক্ষের কবলে জিম্বাবুয়ের ৮ মিলিয়ন মানুষ

খবর৭১ঃ বর্তমানে মানবসৃষ্ট দুর্ভিক্ষের কবলে দক্ষিণ আফ্রিকার দেশ জিম্বাবুয়েকে এক সময় আফ্রিকা মহাদেশের খাবারের ভাণ্ডার ধরা হত।

রাজনৈতিক অস্থিরতা,শিল্প কারখানার অব্যবস্হাপনা, খাদ্য সংকট,মুদ্রাস্ফীতি ও চরম দুর্নীতির মাধ্যমে এই দেশের অর্থনীতি মারাত্মকভাবে অধঃ:পতন হয়েছে।

যে কারণে বর্তমান পরিস্থিতিতে জিম্বাবুয়ে ‘মানবসৃষ্ট’ অনাহারের মুখোমুখি হচ্ছে ৮ মিলিয়ন মানুষ।বর্তমানে সরকার প্রাথমিক খাদ্য চাহিদা পূরণ করতে ব্যর্থ হয়েছে।জাতিসংঘের এক বিশেষ দূত হিলাল এলভার দক্ষিণ আফ্রিকার দেশ জিম্বাবুয়ে সফর শেষে বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে বলেছেন, জিম্বাবুয়ের সংঘাতের অঞ্চলে বিদেশের বাইরে প্রচুর খাদ্য ঘাটতির সম্মুখীন হওয়া শীর্ষ চারটি দেশের মধ্যে স্থান দিয়েছেন। ‘জিম্বাবুয়ের মানুষ আস্তে আস্তে মানবসৃষ্ট অনাহারে ভুগতে শুরু করেছে’। তিনি হারারে এক সংবাদ সম্মেলনে বলেছেন, বছরের শেষে আট মিলিয়ন মানুষ ক্ষতিগ্রস্থ হবে। ১১ দিন জিম্বাবুয়ে সফর শেষে তিনি বলেন, আজ জিম্বাবুয়ে চারটি সর্বোচ্চ খাদ্য নিরাপত্তাহীন রাষ্ট্রের মধ্যে গণনা করেছে।

তিনি আরও যোগ করেছেন যে দরিদ্র ফসলগুলি ৪৯০% হাইপারইনফ্লেশন দ্বারা সংযুক্ত হয়েছিল। তিনি বলেন, ‘প্রায় ৮ মিলিয়ন মানুষ বর্তমানে খাদ্য নিরাপত্তাহীনতার মুখোমুখি হচ্ছে’ খরার কারণে গ্রামে অঞ্চলের মানুষ চরম দুর্ভিক্ষের সম্মুখীন।

এছাড়া মূ্দ্রাস্ফীতির কারণে দ্রব্যমূল্যের মারাত্মক ঊর্ধ্বগতি জনগণকে আরও মারাত্মকভাবে দুর্ভিক্ষের দিকে টেলে দিচ্ছে। শহরাঞ্চলের আরও ২.২ মিলিয়ন মানুষ খাদ্য সংকটের মুখোমুখি হয়েছেন এবং স্বাস্থ্য এবং নিরাপদ পানিসহ ন্যূনতম সরকারী পরিষেবা গুলিতে অ্যাক্সেসের অভাব রয়েছে। ‘এই বছরের শেষ নাগাদ খাদ্য নিরাপত্তার পরিস্থিতি আরও খারাপ হতে পারে বলে মনে করা হচ্ছে।

৮ মিলিয়ন লোকের সঙ্গে খাদ্য গ্রহণের ব্যবধান কমাতে এবং জীবন-জীবিকা বাঁচাতে জরুরি পদক্ষেপ নেয়া দরকার।

তিনি এই সংখ্যাটিকে ‘হতবাক’ বলে বর্ণনা করেছিলেন। জিম্বাবুয়ে বর্তমানে মারাত্মক অর্থনৈতিক সঙ্কট, বিস্তীর্ণ দুর্নীতি, দারিদ্র্য এবং একটি বিধ্বস্ত স্বাস্থ্য ব্যবস্থার কবলে পড়েছে। প্রাক্তন রাষ্ট্রপতি রবার্ট মুগাবের অধীনে কয়েক দশকের অব্যবস্থাপনা দ্বারা পঙ্গু হওয়া এই অর্থনীতি দু’বছর আগে সামরিক নেতৃত্বাধীন অভ্যুত্থানের পরে ইমারসন মানাঙ্গগওয়ার অধীনে পুনর্বার ব্যর্থ হয়েছে। রাজনৈতিক মেরুকরণ, অর্থনৈতিক ও আর্থিক সমস্যা এবং অনন্য জলবায়ু পরিস্থিতি এগুলি বর্তমানে আফ্রিকার রুটিভিত্তিক দেশ হিসাবে দেখা একটি দেশের মুখোমুখি খাদ্য নিরাপত্তাহীনতার ঝড়কে অবদান রাখে। তিনি সতর্ক করে দিয়েছিলেন যে, খাদ্য নিরাপত্তাহীনতা ‘নাগরিক অশান্তি এবং নিরাপত্তাহীনতার ঝুঁকি’ বৃদ্ধি করেছে। তিনি বলেন, ‘আমি জরুরিভাবে সরকার ও আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানাই যে তারা এই বর্ধিত সংকটকে পুরোপুরি বিকশিত হওয়ার আগেই সামাজিক অস্থিরতার অবসান ঘটাতে সরকারের নিকট আহ্বান জানান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here