মাদারীপুর-১ আসনে তারুণদের প্রিয় নেতা রোমানের নেতৃত্বে উজ্জীবিত বিএনপি

0
729

এস. এম. রাসেল, মাদারীপুর:মাদারীপুর-১ সংসদীয় আসনটি শিবচর উপজেলা ও পৌরসভাসহ ১৯ ইউনিয়ন নিয়ে গঠিত। এ আসনে পৌরসভা ও ইউপি চেয়ারম্যানদের পরিসংখ্যানে বড় দল দুটি সমানে সমান হলেও মূলত এটি আওয়ামীলীগ অধ্যুষিত এলাকা। আসনটিতে ভোটার ২ লাখ ১৭ হাজার ৮২৫ জন। তবে বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) উল্লেখযোগ্য সংখ্যক ভোট রয়েছে। কিন্তু প্রতিবারই যোগ্য প্রার্থীর অভাব ও নির্বাচনের পূর্ব মুহুর্তে বিএনপির প্রার্থী আওয়ামীলীগ প্রার্থীর সঙ্গে আতাতের কারণে বিএনপির ভোট বাড়েনি। বরং প্রতিবারই ভোট কমেছে। তবে বিএনপির ভোটের পালে নতুন হাওয়ার স ার দেখছেন দলটির নেতাকর্মীরা।
সাংগঠনকিভাবে অতীতের যেকোনও সময়ের তুলনায় অনেকটা শক্তিশালী এ আসনটি। মূলত শিবচর উপজেলা বিএনপির সভাপতি (ভারপ্রাপ্ত) বিশিষ্ট সমাজ সেবক ইয়াজ্জেম হোসেন রোমান এর একক প্রচেষ্টায় বিএনপি বর্তমানে তৃণমূল পর্যন্ত বিস্তৃত। উপজেলা বিএনপি ও সকল সহযোগী সংগঠনের নেতারাও ইতিমধ্যে ইয়াজ্জেম হোসেন রোমান এর নেতৃত্বে বিভিন্ন স্থানে সভা-সমাবেশ করছেন। দলটির নেতাকর্মীরা জানান, সংসদীয় আসনের প্রতিটি ওয়ার্ড ও ইউনিয়নে বিএনপির পূর্ণাঙ্গ কমিটি রয়েছে।

এছাড়া বিএনপির অন্য সহযোগী সংগঠনগুলোরও পূর্ণাঙ্গ কমিটি রয়েছে। সংসদীয় আসনের শিবচর উপজেলার দুর্গম চরা লে এক সময় বিএনপি সাংগঠনিকভাবে অপরিচিত ছিলো। অনেক ক্ষেত্রে দুই সদস্য বিশিষ্ট ইউনিয়ন কমিটি থাকলেও কার্যক্রম বলতে কিছুই ছিলনা। কিন্তু বর্তমানে এসব ইউনিয়নে বিএনপি, যুবদল, ছাত্রদল, শ্রমিক দলের পূর্ণাঙ্গ কমিটি রয়েছে। কমিটি রয়েছে ওয়ার্ড পর্যায়েও। এছাড়া বিভিন্ন উপলক্ষ্যে ইয়াজ্জেম হোসেন রোমান প্রতিটি ওয়ার্ডে গণসংযোগ করে আসছেন গত আট বছর ধরেই।

জানা যায়, তিনি সর্বদাই তৃণমূলের নেতাকর্মীদের খোঁজ খবরও নিচ্ছেন। ভোটারদের সাথে রয়েছে তার গভীর সম্পর্ক। বিএনপি’র রাজনীতি করেন বলেই তাকে পড়তে হয়েছে মানসিক চাপে। আর্থীক ও সামাজিকভাবে হয়েছেন অনেক ক্ষতিগ্রস্ত। এসব হামলা-মামলার পরও এলাকায় নিয়মিত যোগাযোগ রাখতেন ইয়াজ্জেম হোসেন রোমান। দীর্ঘদিন থেকেই প্রতি মাসেই সংসদীয় আসনের বিভিন্ন জায়গায় নিয়মিত পথসভা ও সমাবেশ করেন তিনি। বিএনপি ঘোষিত বিভিন্ন দিবস, রাষ্ট্রীয় দিবস ও নানা কর্মসূচীতে সক্রিয় অংশগ্রহন করেন। শিবচর উপজেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক মোঃ শহীদুল ইসলাম দিপু হাওলাদার বলেন, আমরা নির্বাচন ছাড়া অন্য সময় বিএনপির প্রার্থীকে কখনোই দেখতাম না। কিন্তু ইয়াজ্জেম হোসেন রোমান প্রায় প্রতি মাসেই আমাদের খোঁজখবর নেন। এলাকায় বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক প্রোগ্রামে অংশগ্রহন করেন। আশা করি বিএনপির হাইকমান্ড কোনও নিষ্ক্রিয়, আতাতকারী নেতাকে মনোনয়ন দিবেন না। একই কথা বললেন শিবচর পৌর বিএনপির সভাপতি মোঃ শাহাদাত হোসেন শফিক।

তিনি বলেন, আমরা মামলা-হামলায় থাকলেও অতীতে বিএনপির কোনও নেতা পাশে দাড়ায়নি। কিন্তু বর্তমানে প্রেক্ষাপট ভিন্ন। পরিবর্তিত পরিস্থিতিতেও এলাকার মানুষের বিপদে-আপদে পাশে দাড়াচ্ছেন ইয়াজ্জেম হোসেন রোমান। সকল সামাজিক অনুষ্ঠানেও অংশগ্রহন করেন। আমরা চাই এমন যোগ্য নেতাকেই মনোনয়ন দেওয়া হবো। উপজেলা বিএনপির বেশ কয়েকজন নেতা জানান, অতীতে প্রার্থীরা টাকার কাছে বিক্রি হয়ে যেতেন। ধনাঢ্য আওয়ামীলীগের প্রার্থী বিএনপির প্রার্থীকে কিনে নিতেন। ফলে দিন দিন এ অ লে দুর্বল হয়েছে বিএনপি। সাংগঠনকিভাবে ভেঙ্গে পরেছিলো। কিন্তু কালের বিবর্তনে বিএনপি সাংগঠনকিভাবে এখন অনেক শক্তিশালী। অন্য অঙ্গ ও সহযোগী সংগঠনগুলো প্রতিকূল পরিবেশে নিজেদের বিসতার ঘটিয়েছে তৃণমূল পর্যন্ত। আর এর পিছনের কারিগর ইয়াজ্জেম হোসেন রোমান। তাই মাদারীপুর-১ আসনে বিএনপি তথা ধানের শীষের মণোনয়ন প্রত্যাশীদের মধ্যে তারুণ্যের অহংকার শিবচর উপজেলার মাটি ও গণমানুষের নেতা ইয়াজ্জেম হোসেন রোমান এর কোনো বিকল্প নেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here