মাদকসংক্রান্ত অপরাধের বিচারে পৃথক আদালত গঠনের উদ্যোগ নিয়েছে সরকার

0
275

খবর৭১:মাদকসংক্রান্ত অপরাধের বিচারে পৃথক আদালত গঠনের উদ্যোগ নিয়েছে সরকার। এ বিষয়ে আইন প্রণয়ন করার পর সরকার চাইলে মাদকসংক্রান্ত মামলা নিষ্পত্তির জন্য মহানগর ও জেলা পর্যায়ে পৃথক আদালত স্থাপন করতে পারবে।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান গত সোমবার এসব কথা বলেন।
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে নিজ কার্যালয়ে সোমবার বাসসকে দেওয়া এক সাক্ষাৎকারে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘বর্তমানে আমাদের কারাগারগুলোতে ৩৫ হাজার কয়েদির ধারণক্ষমতা থাকলেও সেখানে আছে ৮০ হাজারের কাছাকাছি। এর মধ্যে ৪০ শতাংশ মাদকসংক্রান্ত অপরাধী। এসব মামলা দ্রুত নিষ্পত্তির প্রয়োজন। আমরা মাদকসংক্রান্ত অপরাধের বিচারের জন্য পৃথক আদালত চেয়েছি। মাদকসংক্রান্ত খসড়া আইনে পৃথক আদালত গঠনের বিষয়টি উল্লেখ করা হয়েছে। ’

মন্ত্রী আরো বলেন, প্রচলিত মাদক প্রতিরোধ আইনে ইয়াবা ও সিসা অন্তর্ভুক্ত ছিল না। আইনের খসড়া প্রস্তাবে এগুলো অন্তর্ভুক্ত করা হয়েছে। এগুলোসহ মাদকসংক্রান্ত অপরাধের জন্য সর্বোচ্চ শাস্তির বিধান রেখে আইনের প্রস্তাব করা হয়েছে।

মাদক ব্যবসায়ীরা যত বড় শক্তিশালী হোক না কেন তাদের কাউকে ছাড় দেওয়া হবে না। এ ব্যবসায় অর্থ, আশ্রয় ও বাড়ি ভাড়া দিয়ে যারা সহযোগিতা করছে, তাদেরও তালিকা করা হচ্ছে।
মাদক চোরাচালান প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, মিয়ানমারের সঙ্গে সীমান্তে কাঁটাতারের বেড়াসহ সীমান্ত সড়ক নির্মাণের পরিকল্পনা গ্রহণ করেছে সরকার। যেসব দুর্গম এলাকায় বিওপি নেই সেখানে বিওপি স্থাপন করা হচ্ছে। সেসব সড়ক দিয়ে যাতে মোটরসাইকেল দিয়ে এক বিওপি থেকে আরেক বিওপিতে যাওয়া যায় সেই ব্যবস্থা করা হচ্ছে। বিজিবিসহ বাংলাদেশ কোস্ট গার্ড ও নৌ পুলিশকে শক্তিশালী করা হয়েছে। তাদের দ্রুতগামী জাহাজ ও স্পিডবোট দেওয়া হয়েছে।
খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here