মাতৃভাষা দিবসে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে দিনব্যাপী নানা কর্মসূচি

0
278

খবর ৭১ঃ ‘বিশ্বজুড়ে মাতৃভাষা’ এ স্লোগানকে নিয়ে মহান একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে নানা কর্মসূচি পালন করেছে নর্থ সাউথ ইউনিভার্সিটি (এনএসইউ)। কর্মসূচির মধ্যে ছিল ভাষা শহীদদের স্মরণে কেন্দ্রীয় শহীদ মিনার ও এনএসইউ ক্যাম্পাস শহীদ মিনারে একুশের প্রথম প্রহরে পুস্পস্তবক অর্পণ, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে দেশি-বিদেশি শিক্ষক-শিক্ষর্থীসহ বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা-কর্মচারীরা অংশ নেয়।

বিশ্ববিদ্যালয়ের সেমিনার কক্ষে আয়োজিত আলোচনা সভায় বক্তারা শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন,  ভাষা আন্দোলনের মুখ্য উদ্দেশ্য ছিল বাংলা ভাষার মর্যাদা প্রতিষ্ঠা করা, অন্য কোন ভাষাকে অবজ্ঞা করা নয়। আমরা বাঙ্গালি এবং বাংলা ভাষায় কথা বলা আমাদের অধিকার। ২১ ফেব্রুয়ারি ধারণা দেয় বাংলা ভাষার উৎপত্তি, প্রচার ও প্রসার সম্পর্কে। একই সঙ্গে শুদ্ধ বাংলার প্রয়োগ, চর্চা ও শিক্ষা প্রসঙ্গে মনে করিয়ে দেন।

উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন এনএসইউ ট্রাষ্ট্রি বোর্ডের চেয়ারম্যান মোহাম্মদ শাহজাহান। প্রধান আলোচক ছিলেন বিশিষ্ঠ সাংবাদিক  ও মুক্তিযোদ্ধা আবেদ খান। অন্যান্যের মধ্যে  উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক গিয়াস ইউ আহসান, বিভিন্ন অনুষদের ডিন ও বিভাগীয় ও অফিস প্রধানরা।

প্রধান অতিথি এনএসইউ ট্রাষ্ট্রি বোর্ডের চেয়ারম্যান মোহাম্মদ শাহজাহান বলেন, দেশে প্রথম ‘বাংলা অভিধান’ প্রকাশ করা হয়। আমাদের বই মেলায় কলকাতার বাংলা ভাষাভাষীরা আসেন, প্রশংসা করেন।

বিশিষ্ঠ সাংবাদিক ও মুক্তিযোদ্ধা আবেদ খান বলেন, দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে প্রথম বাংলা কোর্স চালু করা হয় এ বিশ্ববিদ্যালয়ে। বিশ্ববিদ্যালয়ে পূর্ণাঙ্গ একটি বাংলা বিভাগ চালুর দাবি করেন তিনি।

উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম বলেন, সমৃদ্ধ বাংলা ভাষার চর্চা অত্যন্ত জরুরি। নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে পূর্ণাঙ্গ বাংলা বিভাগ চালু করার ব্যাপারে সবার সক্রিয় সহযোগিতা কামনা করেন তিনি।

আলোচনা সভা শেষে দেশের গান, কবিতা আবৃতি, ভাষা আন্দোলন ভিত্তিক নাটিকা পরিবেশন করে বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংগঠনের তারকা শিল্পিরা।

খবর ৭১/ইঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here