মস্তিষ্ককের স্বাস্থ্য ভালো রাখে যেসব ভিটামিন

0
1061
মস্তিষ্ককের স্বাস্থ্য ভালো রাখে যেসব ভিটামিন

খবর৭১ঃ ভিটামিন ও খনিজ উপাদান মস্তিষ্ককের স্বাস্থ্য ভালো রাখে। এ ছাড়া মন ভালো রাখতে সহায়তা করে। পুষ্টিবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে মানসিক স্বাস্থ্য ভালো রাখারসহায়ক কয়েকটি ভিটামিন সম্পর্কে জানানো হয়েছে।

আসুন জেনে নিই যেসব ভিটামিন মানসিক স্বাস্থ্য ভালো রাখে–

ভিটামিন ‘বি’

মস্তিষ্কের বিকাশে ভিটামিন ‘বি’ খুব ভালো কাজ করে। ভিটামিন ‘বি’র নানান রূপ যেমন- বি১, বি২, বি৩, বি৬ ইত্যাদি, যা হতাশা ও চাপ কমাতে সাহায্য করে।

সেলেনিয়াম

সংক্রমণ থেকে শরীরকে রক্ষা পেতে সেলেনিয়াম ভিটামিন খুব ভালো কাজ করে। মস্তিষ্কে অক্সিজেন সরবরাহ, প্রদাহ হ্রাস এবং কোষের ক্ষয় থেকে রক্ষা করে বলে জানা যায় বিভিন্ন গবেষণা থেকে।

ভিটামিন ‘ডি’

হাড় ও মস্তিষ্কের জন্য ভিটামিন ‘ডি’ খুবই ভালো কাজ করে। গবেষকদের মতে, পুষ্টিতে হরমোনের মতো বায়োকেমিক্যাল থাকে, যা মস্তিষ্কের ‘রিসেপ্টর’গুলোর সঙ্গে যোগাযোগ করে এবং মস্তিষ্কের মধ্য দিয়ে চলে এমন গুরুত্বপূর্ণ কাজগুলো বজায় রাখতে সহায়তা করে।

হলুদ

হলুদের রয়েছে অনেক গুণ। শরীর সুস্থ রাখে ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। হলুদে রয়েছে এডিএইচডি, যা হতাশা ও মানসিক অবসাদ দূর করে।

ম্যাগনেসিয়াম

মস্তিষ্কের জন্য ম্যাগনেসিয়াম খুব ভালো উপাদান। এটি মূল স্নায়ুর কার্যক্রিয়া নিয়ন্ত্রণ করে এবং মস্তিষ্ক থেকে শরীরে সংকেত দেয় ও কার্যক্রিয়া সুষ্ঠুভাবে পরিচালনা করতে সাহায্য করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here