মদনে করোনা প্রতিরোধে নিয়ম নীতির তোয়াক্কা না করেই চলছে হাট-বাজার

0
500
মদনে করোনা প্রতিরোধে নিয়ম নীতির তোয়াক্কা না করেই চলছে হাট-বাজার

আব্দুল আওয়াল: নেত্রকোনার মদন উপজেলায় অধিকাংশ এলাকায় কয়েকদিন ধরে মাইকিং, উপজেলা প্রশাসন, পুলিশ ও সেনাবাহিনীর টহল জোরদার করার পরও হাটবাজার ও পথঘাটে লোকজনের ভিড় কমছে না।

কয়েকদিন ধরে উপজেলা প্রশাসনের উদ্যোগে করোনাভাইরাস সম্পর্কে হ্যান্ডবিল বিতরণ, মাইকিং এবং বাজারে বাজারে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হলেও বিশেষ করে গ্রামের মানুষের মধ্যে সচেতনতা আসছে না। উপজেলার সবকটি হাট-বাজার, চায়ের দোকানে লোকজন সামাজিক দূরত্ব বজায় রাখতে না পারলে মহাবিপত্তি ঘটার আশঙ্কা রয়েছে।

গত কয়েক দিন আগে পোশাক তৈরির কারখানা গুলো বন্ধ ঘোষণা করায় স্বল্প আয়ের শ্রমিকরা ঢাকা ও চট্রগ্রাম থেকে গ্রামের বাড়িতে চলে আসেন এবং বিশেষ করে এসব লোকজন হাট-বাজার গুলোতে ভীড় করছে বেশি। ফলে সন্ধ্যার পর ঘরে থাকলেও দিনের বেশিরভাগ সময় বাজার কিংবা চায়ের দোকানে তাদের দেখতে পাওয়া যাচ্ছে। তবে উপজেলা প্রশাসন, পুলিশ, সেনাবাহিনীর সদস্যরা দিনে টহল দিয়ে সাধারণ মানুষকে করোনা সম্পর্কে বোঝানোর চেষ্টা করলেও লোকজন সচেতন হচ্ছে না।

এ নিয়ে উপজেলার এক চেয়ারম্যান মনের ক্ষোভে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে আবেগঘণ একটি স্ট্যাটাসও দিয়েছেন।

শুক্রবার (৩ এপ্রিল) উপজেলার ফতেপুর ইউনিয়নের ফতেপুর বাজারের সরজমিনে গেলে সপ্তাহিক হাটে করোনাভাইরাস প্রতিরোধে লোকজন কোনো সামাজিক দূরত্ব বজায়ে না রেখেই বাজারে ভীড় করতে দেখা গেছে।

বাজারে আসা বনতিয়শ্রী গ্রামের তমিজ উদ্দিন, দেওশহিলা গ্রামের আব্দুল মন্নাফ, তিয়শ্রী গ্রামের সাকের খান, সাইতপুর গ্রামের আলী উসমান নামে কয়েক ক্রেতা জানান, নিত্য প্রয়োজনীয় দ্রব্য ক্রয় করার জন্য বাজারে এসেছেন। এখন করোনায় আক্রান্ত হলে কি করার আছে?

ফতেপুর এসএসি উচ্চ বিদ্যালয়ের শিক্ষক রুবেল চৌধুরী জানান, সারা পৃথিবীতে মহামারি করোনাভাইরাসে মানুষ যেভাবে মারা যাচ্ছে তাতে সামাজিক দূরত্ব বজায় না রাখলে আমাদের মধ্যেও এর ভয়াবহতা দেখা দিতে পারে। তাই আমাদের করোনাভাইরাস প্রতিরোধে নিজে সচেতন হতে হবে ও পরিবারের সদস্যদের রক্ষা করতে হবে।

ওসি মো. রমিজুল হক জানান, আমরা প্রতিদিন মাঠে লোকজনকে সচেতন করছি। আজও এক স্থানে ক্রিকেট খেলার আয়োজন করেছিল আমরা তা পন্ড করে দিয়েছি। ফতেপুর চেয়ারম্যানের সাথে এ বিষয়ে অনেকবার কথা হয়েছে। তবে লোকজন যদি নিজের থেকে ঠিক না হয় তাহলে কিভাবে করব?

উপজেলা নির্বাহী অফিসার মো. ওয়ালীউল হাসান জানান, জনসচেনতা বৃদ্ধিতে উপজেলার সর্বত্র বিভিন্নভাবে প্রচার চালানো হচ্ছে। টহলের ব্যবস্থা করা হচ্ছে সবসময়। জনসমাগম কমাতে চেষ্টা অব্যাহত আছে। তবে টহলের লোকজন পৌঁছলে লোকজন এদিক সেদিক দৌড়ে পালিয়ে যায়। টহলের লোকজন চলে গেলে আবার তারা দোকানে ভিড় করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here