মঙ্গলবার রাতে ৫৪ টি সাইট আবার বন্ধ করে দেয় (বিটিআরসি)

0
344

খবর৭১: ৫৮টি নিউজ পোর্টাল ওয়েবসাইট বন্ধ করা নিয়ে সোমবার রাত পর্যন্ত চলেছে নাটকীয় ঘটনা। প্রথমে সাইটগুলো বন্ধ করে আবার সেগুলো চালু করে দেয়া হয়। পরে চারটি নিউজ পোর্টাল (পরিবর্তন, প্রিয়ডটকম, ঢাকাটাইমস, রাইজিংবিডি) খুলে দিয়ে মঙ্গলবার রাতে ৫৪ টি সাইট আবার বন্ধ করে দেয় বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

বিটিআরসির সিনিয়র সহকারী পরিচালক জাকির হোসেন জানান, বন্ধ করে দেওয়া সবগুলো ওয়েব পোর্টাল গতকাল (সোমবার) বিকেল পাঁচটার দিকে খুলে দেয়া হয়।

তবে এদিন সন্ধ্যায় একপর্যায়ে বন্ধ করে দেওয়া ওয়েবসাইটগুলো খুলে দেওয়া হয়। কিন্তু কিছুক্ষণ পরেই আবার চারটি নিউজপোর্টাল রেখে বাকিগুলো বন্ধ করে দেওয়া হয়। খুলে দেওয়া নিউজপোর্টাগুলো হলো- প্রিয় ডটকম, ঢাকা টাইমস টোয়েন্টিফোর, রাইজিংবিডি এবং শীর্ষনিউজডটকম।

ঠিক কী কারণে একাদশ জাতীয় নির্বাচনের মাত্র ২০ দিন আগে এসব ওয়েবসাইট বন্ধ করা হয়েছিল তার কোনো ব্যাখ্যা দেয়নি বিটিআরসি। তবে এর কারণ রাজনৈতিক হতে পারে বলে জানান আইএসপিএবি সাধারণ সম্পাদক ইমদাদুল হক।

তিনি বলেন, এগুলোর মধ্যে নিউজ পোর্টাল ছাড়া কিছু আছে পার্সোনাল ওয়েবসাইট, কিছু আছে যারা পার্টিকুলার কোনো দলের নিউজ প্রচার করে। এগুলো পলিটিক্যাল কারণেই বন্ধ হয়েছে মনে হচ্ছে। এগুলো সাধারণত বিটিআরসি করে না, প্রধানত করে থাকে আইনশৃঙ্খলা বাহিনী এবং ন্যাশনাল মনিটরিং কমিটি। তারাই তাদের বিভিন্ন ফাইন্ডিংস বিটিআরসিকে দেয়। বিটিআরসি কোঅর্ডিনেশন করে মাত্র।

বন্ধের কারণ প্রসঙ্গে বিটিআরসির সহকারী পরিচালক জাকির হোসেন বলেন, নিরাপত্তাগত কারণে রাষ্ট্রের সংশ্লিষ্ট নিরাপত্তা সংস্থার পক্ষ থেকে এসব ওয়েব পোর্টাল বন্ধ করতে আমরা অনুরোধ পাই। সেই অনুযায়ী রাষ্ট্রের নিরাপত্তার স্বার্থে বিটিআরসি তার লাইসেন্সধারী প্রতিষ্ঠানগুলোকে চিঠি দেয়।
খবর৭১/জি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here