ভোলায় বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস পালিত

0
248

মিজানুর রহমানভোলা প্রতিনিধিঃ
‘রেড ক্রস রেড ক্রিসেন্ট, সর্বত্র সবার জন্য’ এই স্লোগানকে সামনে রেখে সারা দেশের ন্যায় ভোলাতেও বর্ণাঢ্য আয়োজনের মধ্যদিয়ে ভোলায় বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস পালিত হয়। মঙ্গলবার (৮ মে) সকালে ভোলা জেলা রেড ক্রিসেন্ট ইউনিট এর আয়োজনে এই দিবসটি পালিত হয়।
সকালে জেলা পরিষদ চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে। র‌্যালিতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এতে অংশ গ্রহন করে। পরে জেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা ও শিশু কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরন করা হয়।
এসময় প্রধান অতিথির হিসাবে উপস্থিত ছিলেন, জেলা পরিষদ ও রেড ক্রিসেন্ট ইউনিটের চেয়ারম্যান আবদুল মমিন টুলু। ভোলা রেড ক্রিসেন্ট ইউনিট সেক্রেটারী মো: আজিজুল ইসলাম এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ইউনিটের নির্বাহী সদস্য ভোলা সদর উপজেলার চেয়ারম্যান আলহাজ্ব মো: মোশারেফ হোসেন, জেলা মুক্তিযোদ্ধা সংসদে ডেপুটি কমান্ডার মোঃ শফিকুল ইসলাম, রেড ক্রিসেন্ট ইউনিটের নির্বাহী সদস্য আলহাজ্ব ফেরদৌউস আহমেদ, যুব প্রধান আদিল হোসেন তপু, উপ-প্রধান মো: আনোয়ার হোসেন, সহকারী শিক্ষক মাকসুদুর রহমান, নাজমুন নাহার, জামাল উদ্দিন, বিদান রায়, মো: রাছেল প্রমুখ। আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন যুব সদস্য এম মইনুল এহসান, মিশুক, বন্ধুত্ব বিভাগের উপ-প্রধান ত্রপা হালদার, ভোলা সরকাররি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী সুমি আক্তার।
উপস্থিত ছিলেন বাল্যবিয়ে ও শিশু নির্যাতন প্রতিরোধ কমিটির সম্পাদক এম শাহরিয়ার জিলন, যুব রেড ক্রিসেন্টের ক্রীড়া বিভাগের প্রধান মুজাহিদুল ইসলাম, সিনিয়র স্বেচ্ছাসেবক আল-মাহামুদ, প্রশিক্ষন বিভাগের প্রধান সাদ্দাম হোসেন, উপ-প্রধান খাদিজা মিম, রক্ত বিভাগের প্রধান মাকসুদুর রহমান রুবেল, উপ-প্রধান মো: আরিফ হোসেন, স্বাস্থ্য বিভাগের উপ-প্রধান ফাহাদ রাবিদ। এছাড়াও উপস্থিত ছিলেন- মো: আরিয়ান আরিফ, মো: নোমান, গোপাল চন্দ্র দে, আরিফুর রহমান মিম, জান্নাতুল ফেরদৌউস, ফেন্সি, রিমু, এ্যানী, আতিউর রহমান তুষার।
বক্তারা বলেন, ৮ মে আন্তর্জাতিক রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস। ১৮৬৩ সালে সুইজারল্যান্ডের নাগরিক ‘জীন হেনরি ডুনাল্ট’ আত্মমানবতার সেবায় এর প্রতিষ্ঠা করেন। তার অনুপ্রেরনায় অনুপ্রেরিত হয়ে দ্বীপজেলা ভোলায় রেড ক্রিসেন্টে আজ সক্রিয়ভাবে কাজ করে যাচ্ছে।
বক্তারা আরো বলেন, ভোলা একটি দুর্যোগ প্রবন এলাকা। এই জেলা আরো দক্ষ এবং আধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে দুযোর্গ মোকাবেলায় একটি শক্তিশালী সংগঠনে প্রতিষ্ঠিত করতে হবে রেড ক্রিসেন্ট সোসাইটিকে। এর জন্য প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে রেড ক্রিসেন্টে দক্ষ স্বেচ্ছাসেবক দল গঠন করতে হবে। এর মাধ্যমে যে কোন দুর্যোগ মোকাবেলায় আমরা সহজেই মোকাবেলা করতে পারবো বলে জানায়।
চিত্রাঙ্কন প্রতিযোগিতার বিজয়ীরা হলেন ক গ্রুপে প্রথম স্থান অধিকার করেন নাফি উজ্জামান ইকরা, ২য় স্থান অধিকার ইফরাত জাহান ইশান, ৩য় স্থান অধিকার করেন ফারিয়া ইউসুফ সাদিয়া। খ গ্রুপে প্রথম স্থান অধিকার করেন অনিন্দ্য দে মোহ, ২য় স্থান অধিকার করেন মো: তাসফিক আহমেদ, ৩য় স্থান অধিকার করেন আবুল হসনাত রাফসান।

খবর ৭১/ এস:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here