ভোটের সময় রোহিঙ্গারা যেন ক্যাম্পের বাইরে না আসে: ইসি

0
237

খবর৭১ঃ উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপে কক্সবাজার জেলার উখিয়া ও টেকনাফ উপজেলা পরিষদের ভোটগ্রহণ হবে আগামী ২৪ মার্চ। এ নির্বাচনকে সামনে রেখে রোহিঙ্গারা যাতে ক্যাম্পের চৌহদ্দির মধ্যে থাকে এবং তারা যেন কোনোভাবেই ক্যাম্পের বাইরে যেতে না পারে সে বিষয়ে ব্যবস্থা নেয়ার জন্য নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিবের কাছে এ সংক্রান্ত নির্দেশনা পাঠিয়েছে ইসি।

ইসির উপসচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত ওই নির্দেশনায় বলা হয়েছে, ২৪ মার্চ উপজেলা পরিষদের তৃতীয় পর্যায়ে কক্সবাজার জেলার উখিয়া ও টেকনাফ উপজেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে। বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গা শরণার্থীদেরকে যেন নির্বাচনে কোনো প্রার্থীর পক্ষে/বিপক্ষে ব্যবহার না করতে পারে বা তারা যাতে কোনো বিশৃঙ্খলা সৃষ্টি করতে না পারে অথবা কোনো দুষ্কৃতিকারী যাতে তাদেরকে ব্যবহার করতে না পারে সে জন্য বিশেষ দৃষ্টি রাখা প্রয়োজন।

এতে উল্লেখ করা হয়, এ লক্ষ্যে কোনো রোহিঙ্গা শরণার্থী যেন ২৩ মার্চ সন্ধ্যা ৭টা থেকে ২৫ মার্চ সকাল ৮টা পর্যন্ত ক্যাম্প বা ক্যাম্পের চৌহদ্দি থেকে বের হতে না পারে অথবা অন্যত্র গমণ করতে না পারে সে বিষয়ে কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত দিয়েছে।

পাশাপাশি এই সময়ে রোহিঙ্গা ক্যাম্পে যাতে কোনো এনজিও বা স্বেচ্ছাসেবী সংগঠনকর্মী গাড়ি সমেত প্রবেশ করতে না পারে তার জন্যও নির্দেশনা দিয়েছে ইসি। তবে খাদ্য, ত্রাণ বা জরুরি স্বাস্থ্য সেবা কাজে ক্যাম্পে প্রবেশের ক্ষেত্রে ওই নিষেধাজ্ঞা বহির্ভূত রাখা যেতে পারে বলেও নির্দেশনায় জানানো হয়।
খবর৭১/এসঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here