ভোটের অধিকার বিশ্বজনীনভাবে স্বীকৃত প্রণব মুখার্জি

0
450

খবর ৭১:ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি বলেছেন, ‘বাংলাদেশের স্বাধীনতার লক্ষ্য ছিল বিশ্বজনীনতা ও মানবমুক্তি। সেই মুক্তির কথা বলেছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। গণতান্ত্রিক শাসনব্যবস্থা মানুষের অধিকার। দেশের প্রধান শাসক জনগণ দ্বারা নির্বাচিত হবেন। গণতান্ত্রিক ব্যবস্থায় ভোটের অধিকার আজকের পৃথিবীতে সর্বজনীনভাবে স্বীকৃত।’

মঙ্গলবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে তাকে একটি বিশেষ সমাবর্তনে সম্মানসূচক ডি.লিট ডিগ্রি প্রদান করা হয়। ডিগ্রি গ্রহণ শেষে প্রায় ৪৫ মিনিটের বক্তব্যে তিনি শিক্ষার্থীদের কাছে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ইতিহাস, বর্তমান বাংলাদেশের অর্থনৈতিক উন্নতি, গণতন্ত্রের প্রয়োজনীয়তা এবং বিশ্ববিদ্যালয়গুলোর সার্বিক অবস্থা নিয়ে তার অভিজ্ঞতার কথা তুলে ধরেন।

তিনি বলেন, ‘বাঙালি জাতির অবিসংবাদিত নেতা সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি বিশ্বের নির্যাতিত-নিপীড়িত গণমানুষের পরম বন্ধু বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার ঐতিহাসিক কালজয়ী ৭ মার্চের ভাষণে বাঙালি জাতির মুক্তির সংগ্রামের যে আহ্বান করেছিলেন- এর সঠিক বাস্তবায়নে বর্তমান গণতান্ত্রিক সরকারের নেতৃত্বে বিশ্বে এখন বাংলাদেশ একটি ম্যাগনেটে রূপান্তরিত হয়েছে।’

উপমহাদেশে গণতান্ত্রিক শাসনব্যবস্থা খুব মজবুত হতে পারেনি জানিয়ে ভারতের এ সাবেক রাষ্ট্রপতি বলেন, ‘ভারতবর্ষ-বাংলাদেশ এ রকম দু-একটি দেশ ছাড়া কোনো দেশেই গণতান্ত্রিক শাসনব্যবস্থা খুব মজবুত হতে পারেনি। দীর্ঘদিন সামরিক শাসন চলেছে। কোনো আর্থসামাজিক পরিপ্রেক্ষিতে সৈন্যরা ব্যারাক থেকে বেরিয়ে এসে রাষ্ট্রক্ষমতা দখল করেছিল। এটি কেন এবং এর কারণ জানতে চেয়েছেন তিনি।’

প্রণব মুখার্জি ভারত উপমহাদেশের সভ্যতার ইতিহাস-ক্রমবিকাশ আলোকপাত করে বলেন, ‘এ উপমহাদেশে বিভিন্ন সময়ে সদ্য স্বাধীন দেশগুলোর মধ্যে বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু ও ভারতের জাতির জনক মহাত্মা গান্ধীসহ বিভিন্ন খ্যাতিমান রাজনীতিবিদদের ওপর হিংসাত্মক আক্রমণ, নির্মমভাবে হত্যার বিষয়টি আমাদের গবেষকদের গবেষণার মাধ্যমে কারণ অনুসন্ধান প্রয়োজন।’

ডি.লিট ডিগ্রি প্রদান : এর আগে ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জিকে সম্মানসূচক ডি.লিট (ডক্টর অব লেটারস) উপাধিতে ভূষিত করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।

বিশ্ববিদ্যালয়ের আবদুর রব হল মাঠে আয়োজিত বিশেষ সমাবর্তন অনুষ্ঠানে এ ডিগ্রি প্রদান করা হয়। প্রণব মুখার্জিকে বেলা ১টা ৪৫ মিনিটে ডি.লিট ডিগ্রি প্রদানের আনুষ্ঠানিক ঘোষণা দেন বিশ্ববিদ্যালয় ভিসি অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। তিনি প্রণব মুখার্জির হাতে ডিগ্রি সনদ ও ক্রেস্ট তুলে দেন।

এর আগে দুপুর ১২টা ৫৫ মিনিটে চট্টগ্রাম শহর থেকে প্রণব মুখার্জির গাড়িবহর বিশ্ববিদ্যালয়ে এসে পৌঁছায়। এ সময় তাকে স্বাগত জানান ভিসি অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী ও প্রো-ভিসি অধ্যাপক ড. শিরীন আখতার। সম্মিলিত কণ্ঠে রবীন্দ্রসঙ্গীত এবং নৃত্যশিল্পী প্রমা অবন্তীর দলের নৃত্য পরিবেশনের মধ্য দিয়ে তাকে বরণ করে নেয়া হয়। অভ্যর্থনা শেষে প্রণব মুখার্জি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন। দুপুর ২টা ৪০ মিনিট পর্যন্ত বিশ্ববিদ্যালয়ে অবস্থান করেন ভারতের সাবেক রাষ্ট্রপতি।

সমাবর্তনে যোগ দিলেন যারা: অনুষ্ঠানে যোগ দিয়েছেন সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল, আশেক উল্লাহ রফিক ও ওয়াসেকা আয়েশা খান, ব্যবসায়ী সুফি মোহাম্মদ মিজানুর রহমান, সিএমপি কমিশনার ইকবাল বাহার, চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি এসএম মনিরুজ্জামান, জেলা প্রশাসক মো. জিল্লুর রহমান চৌধুরী, কলা অনুষদের ডিন অধ্যাপক ড. সেকান্দর চৌধুরী, অধ্যাপক ড. সফিউল আলম, অধ্যাপক ড. এএফএম আওরঙ্গজেব, অধ্যাপক ড. ফরিদ উদ্দিন আহামদ, অধ্যাপক এবিএম আবু নোমান, অধ্যাপক ড. মো. মাহবুবুর রহমান, অধ্যাপক ড. শঙ্কর লাল সাহা, অধ্যাপক ডা. সেলিম মোহাম্মদ জাহাঙ্গীর, অধ্যাপক ড. মুস্তাফিজুর রহমান ছিদ্দিকীসহ গণ্যমান্য ব্যক্তিরা।

সূর্যসেনের প্রতিকৃতিতে শ্রদ্ধা : রাউজান প্রতিনিধি জানান, ব্রিটিশবিরোধী আন্দোলনের ভারত উপমহাদেশের মহানায়ক মাস্টারদা সূর্যসেনকে শ্রদ্ধা জানাতে চট্টগ্রামের রাউজানে আসেন উপমহাদেশের আরেক নেতা ও ভারতের প্রথম বাঙালি রাষ্ট্রপতি প্রণব মুখার্জি ও তার মেয়ে শর্মিষ্ঠা মুখার্জি।

এ সময় প্রণব মুখার্জি বলেন, মাস্টারদা সূর্যসেন ব্রিটিশবিরোধী আন্দোলনের ভারতীয় উপমহাদেশের অন্যতম নেতা ছিলেন। যার স্মৃতিধন্য জন্মভূমি রাউজানে এসে আমি ধন্য ও গর্বিত হলাম। আর এ নেতার স্মৃতি রক্ষার্থে স্থানীয় সংসদ সদস্য এবিএম ফজলে করিম চৌধুরী স্কুল কমপ্লেক্স, লাইব্রেরি, আবক্ষমূর্তি তৈরি করেছেন তার জন্য আমি ধন্যবাদ জানাই।

প্রণব মুখার্জি মঙ্গলবার বিকাল ৪টায় প্রথমে রাউজান উপজেলা সদরের রাউজান সরকারি কলেজের সামনে সূর্যসেন চত্বরের আবক্ষমূর্তিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এ সময় সংসদ সদস্য এবিএম ফজলে করিম চৌধুরী এ অতিথিকে সম্মাননা ক্রেস্ট প্রদান করেন। এর পর উপজেলা প্রশাসনের পক্ষ থেকে রাউজান ইউএনও মো. শামীম হোসেন রেজা সম্মাননা ক্রেস্ট প্রদান করেন। পরে সূর্যসেন কমপ্লেক্সে গড়ে ওঠা মাস্টারদা সূর্যসেন লাইব্রেরির উদ্বোধন করেন। সেখান থেকে সরাসরি উপজেলার নোয়াপাড়ায় সূর্যসেন পল্লীস্থ সূর্যসেনের বাস্তুভিটে পরিদর্শনে যান প্রণব। সেখানে মাস্টারদার বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা, একটি বকুল ফুলের চারা রোপণ ও মাস্টারদার নামে নির্মিত হাসপাতাল পরিদর্শন করেন। এ সময় সাংবাদিকদের সঙ্গেও কথা বলেন এ অতিথি।

পরিদর্শনকালে উপস্থিত ছিলেন সংসদ সদস্য এবিএম ফজলে করিম চৌধুরী, রাউজান উপজেলা চেয়ারম্যান এহেসানুল হায়দর চৌধুরী, ফারাজ করিম চৌধুরীসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা ও স্থানীয় নেতারা। পরে ৫টা ২০ মিনিটে প্রণব মুখার্জি কাপ্তাই সড়ক হয়ে নগরীর রেডিসন ব্লু-তে রাতযাপনের জন্য রওনা হন।

খবর ৭১/ ই:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here