ভেলোরের ক্রিশ্চিয়ান মেডিকেল কলেজে ‘মুজিব লেকচার’ অনুষ্ঠিত

0
444
ভেলোরের ক্রিশ্চিয়ান মেডিকেল কলেজে 'মুজিব লেকচার' অনুষ্ঠিত
আমন্ত্রিত বক্তা হিসেবে ‘মুজিব লেকচার’ প্রদান করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের লিভার বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল)।

খবর৭১ঃ ভেলোরের বিশ্ববিখ্যাত ক্রিশ্চিয়ান মেডিকেল কলেজে ২৯শে ফেব্রুয়ারী, ২০২০ অনুষ্ঠিত হল ‘মুজিব লেকচার’। ক্রিশ্চিয়ান মেডিকেল কলেজের সমস্ত গবেষণা কার্যক্রমের মূল কেন্দ্র উইলিয়াম’স রিসার্চ ভবনে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে এই লেকচারের আয়োজন করা হয়।

এতে আমন্ত্রিত বক্তা হিসেবে ‘মুজিব লেকচার’ প্রদান করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের লিভার বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল)। অধ্যাপক স্বপ্নীল তার লেকচারে লিভার ফেইলিউর রোগীদের চিকিৎসায় আটলোগাস হেমোপয়েটিক স্টেম সেল ট্রান্সপ্ল্যান্টেশন বিষয়ে আলোকপাত করেন। উল্লেখ্য, অধ্যাপক স্বপ্নীল এর নেতৃত্বে বাংলাদেশী একদল লিভার বিশেষজ্ঞ ২০১৭ সাল থেকে এই পদ্ধতিতে লিভার ফেইলিউরের রোগীদের চিকিৎসাসেবা প্রদান করে আসছেন। এরই মধ্যে প্রায় দুই শতাধিক রোগী এই চিকিৎসার মাধ্যমে উপকৃত হয়েছেন। লিভার ফেইলিউরের চিকিৎসায় অটোলোগাস হেমোপয়েটিক স্টেম সেল ব্যবহারের এই এলাকায় সব চেয়ে বেশী অভিজ্ঞতা রয়েছে আমাদের দেশের লিভার বিশেষজ্ঞদের।

ভেলোরের ক্রিশ্চিয়ান মেডিকেল কলেজে 'মুজিব লেকচার' অনুষ্ঠিত

এছাড়াও বিভিন্ন আন্তর্জাতিক বৈজ্ঞানিক জার্নালে এই বিষয়ে তাদের তিনটি বৈজ্ঞানিক নিবন্ধ প্রকাশিত হয়েছে। দেশে বিদেশে দশটিরও বেশি বৈজ্ঞানিক সম্মেলনে তারা তাদের অভিজ্ঞতা উপস্থাপন করেছেন। ভেলোরে অনুষ্ঠিত মুজিব লেকচারটিতে ক্রিশ্চিয়ান মেডিকেল কলেজের হেপাটোলজি, গ্যাস্ট্রোএন্টারোলজি, ইন্টারনাল মেডিসিন, নেফ্রোলজি, টক্সিকোলজি ও ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের শিক্ষক, বিশেষজ্ঞ ও রেসিডেন্টরা অংশগ্রহণ করেন।

এছাড়াও মুজিব বর্ষে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের লিভার বিভাগে লিভার ফেইলিউরের চিকিৎসায় ‘প্লেক্স’ পদ্ধতি প্রবর্তনের ব্যাপারে ক্রিশ্চিয়ান মেডিকেল কলেজের লিভার বিভাগের সাথে ফলপ্রসু আলোচনা অনুষ্ঠিত হয়। তারা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের লিভার বিভাগকে এই বিষয়ে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here