ভূমি অফিসের জন্য প্রস্তাবিত জমি ব্যক্তি মালিকানায় ডিসিআর প্রদানের অভিযোগ

0
530

বামনা(বরগুনা) সংবাদদাতাঃ
বরগুনার বামনা উপজেলার ৩ নং রামনা ইউনিয়নের খোলপটুয়া বাজার সংলগ্ন উপজেলা পরিষদের অর্থায়ানে ভড়াটকৃত খাল ইউনিয়ন ভূমি অফিস নির্মানের জন্য প্রস্তাবিত কোটি টাকার ভিপি সম্পত্তি ব্যক্তি মালিকানায় ডিসিআর প্রদানের অভিযোগ পাওয়া গেছে। গত কয়েকদিন ধরে ওই ডিসিআর প্রাপ্ত জায়গা দখল প্রক্রিয়া অব্যাহত রয়েছে। এই দখল কর্যক্রমে স্থানীয় প্রভাবশালী সরকারদলীয় নেতারা জড়িত রয়েছে বলে অভিযোগ উঠেছে।
এই ডিসিআরের বিরুদ্ধে সাবেক ইউপি চেয়ারম্যান নজরুল ইসলাম জোমাদ্দার জানান, ২০১৪-২০১৫ অর্থবছরে উপজেলা পরিষদের হাট-বাজার উন্নয়নের তহবিল থেকে তিন লাখ টাকা বরাদ্ধ নিয়ে তিনি চেয়ারম্যান থাকাকালীন ওই পরিত্যাক্ত খালটি ইউনিয়ন ভূমি অফিস নির্মান ও বাজার উন্নয়নের জন্য ভড়াট করা হয়। ওই কাজের সিপিসি ছিলেন, ইউপি সদস্য সিদ্দিক হাওলাদার, ইউপি সদস্য ইসা আলম ও ইউপি সদস্য রানী বেগম। বাজার উন্নয়নের কার্যক্রমের অংশ হিসাবে ওই সম্পত্তিতে একটি টলঘর, ৫টি পাবলিক টয়লেট ও একটি টিউবঅয়েল সরকারী অর্থায়নের স্থাপন করা হয়েছে।

খোলপটুয়া বাজার কমিটির সাধারণ সম্পাদক হারুন-অর রশিদ মোল্লা জানান, বাজার উন্নয়ন ও ভূমি অফিস নির্মানের জন্য ভড়াটকৃত খাল কোনভাবেই ডিসিআর যোগ্য নয় এতে খোলপটুয়া বাজার উন্নয়নের সুযোগ থেকে বঞ্চিত হলো।
এছারা তিনি আরো বলেন ১৪১৫ দাগের ৪ শতক জমি যা ডিসিআরে উল্লেখ নাই। সার্ভেয়ার সিকিস্তির জমিও ডিসিআর প্রাপ্তকারীকে বুঝিয়ে দিয়েছে।

উপজেলা ভূমি অফিসের সার্ভেয়ার ইকবাল হোসেন জানান, খোলপটুয়া খালে স্লুইজ নির্মানের কারনে পরিত্যাক্ত হওয়া খালটি ২০০১ সালে গোলাঘাটা কড়ইতলা গ্রামের আলতাফ হোসেনর তিন ছেলে আলমগীর হোসেন খান, মানছুর খান ও বাচ্চু খানের নামে ২৩ শতাংশ জমি ডিসিআর দেওয়া হয়েছে। যার খতিয়ান নম্বর ৪৩৭, দাগ ১১৫৪/১৫৭০। পুনরায় আবেদনের প্রেক্ষিতে গত ৯/৪/২০১৭ তারিখে বিগত ৩ বছরের খাজনা ১ হাজার ৩ শত ৮০ টাকা গ্রহন করে ডিসিআর নবায়ন হয়েছে।
ইউনিয়ন ভূমি অফিস ও বাজার উন্নয়নের জন্য উপজেলা পরিষদের অর্থায়নে ভড়াটকৃত নির্ধারিত জমি কেন ডিসিআর দেওয়া হয়েছে জানতে চাইলে তিনি এই বিষয়ে জানা নেই বলে জানান।

উপজেলা সহকারী কমিশনার ভূমি ও নির্বাহী কর্মকর্তা মো. জাকির হোসেন বাচ্চু বলেন, উপজেলা ভূমি অফিস নতুন করে তাদেরকে ডিসিআর দেয়নি, ২০০১ সালের দেওয়া ডিসিআরটি আমরা নবায়ন করছি। বাজার উন্নয়ন ও সরকারী ভাবে ওই জমির প্রয়োজনীয়তা দেখা দিলে ডিসিআর বাতিলের জন্য প্রস্তাব পাঠানো হবে।

খবর ৭১/ইঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here