ভারত-পাকিস্তান সীমান্তে উত্তেজনা, পালাচ্ছে মানুষ

0
282

খবর৭১: ভারত-পাকিস্তান সীমান্তে উত্তেজনায় সীমান্ত সংলগ্ন গ্রামের বাসিন্দারা ঘর-বাড়ি ছেড়ে নিরাপদ আশ্রয়ের সন্ধানে পালাচ্ছেন। নতুন করে উত্তেজনা শুরুর পর ইতোমধ্যে এক হাজারের বেশি সীমান্তবাসী গ্রাম ছেড়ে আশ্রয়ের খোঁজে গেছে বলে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা। কাশ্মীরের শ্রীপুর সীমান্ত এলাকায় দেশ দুইটির মধ্যে এ উত্তেজনা চলছে।

চলতি বছরের শুরু থেকে মাঝে মাঝে দুই দেশের তরফেই প্রচণ্ড গোলাগুলি ও শেল নিক্ষেপের ঘটনা ঘটছে। এতে সীমান্তে বসবাস করা গ্রামবাসীদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে।

সীমান্তবর্তী উত্তরাঞ্চলীয় বারামুল্লাহ জেলার ডেপুটি কমিশনার নাসির আহমদ নাকাশ জানিয়েছেন, ২০০৩ সালে দুই পক্ষের অস্ত্রবিরতির পর উরি এলাকার পরিস্থিতি অনেকটা সময় ধরে শান্ত হয়ে আসে। কিন্তু সম্প্রতি সেখানে অস্ত্রবিরতির লঙ্ঘন হতে দেখা যাচ্ছে। চলতি বছরে বিভিন্ন হামলায় কেবল ভারতের ১৫ জনের বেশি মানুষ নিহত হয়েছে। তিনি আরও জানান, নতুন করে উত্তেজনা শুরু হওয়ার পর এক হাজারের বেশি গ্রামবাসী পালিয়েছে।

সীমান্তবর্তী শহর রাজৌরির প্রশাসনিক কর্মকর্তা শহিদ ইকবাল চৌধুরী বলেন, গত বছরের মে মাস থেকে অস্ত্রবিরতির লঙ্ঘন চলছে, তবে চলতি বছরের জানুয়ারিতে এর মাত্রা হঠাৎ করে বেড়েছে।

উল্লেখ্য, সীমান্তে অস্ত্রবিরতির লঙ্ঘন এবং সামরিক-বেসামরিক লোকের প্রাণহানির জন্য ভারত ও পাকিস্তান পরস্পরকে দায়ী করে থাকে।
খবর৭১/এস:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here