ভারতে শাহ জাহান রোড হলে, পাকিস্তানে ভগৎ সিং চক নয় কেন

0
281

খবর৭১:পাকিস্তানের মাটিতে ভগৎ সিং চক তৈরির দাবিতে এবার আবেদন জানানো হল আদালতে। এই দাবি নিয়ে আদালতের দ্বারস্থ হল ভগৎ সিং মেমোরিয়াল ফাউন্ডেশনের চেয়ারম্যান ইমতিয়াজ রশিদ কুরেশি।

লাহোরের যেখানে শহিদ ভগৎ সিং সহ আরও দুজনকে ফাঁসি দেওয়া হয়েছিল, সেখানেই এই চক তৈরি করার আর্জি জানানো হয়েছে লাহোর হাই কোর্টে। ওই স্থানে ভগৎ সিং-এর একটি মূর্তি তৈরির দাবিও জানানো হয়েছে।
১৯৩১-এর ২৩ মার্চ রাজগুরু ও সুখদেবের সঙ্গে ফাঁসি দেওয়া হয়েছিল ভগৎ সিং-কে। বর্তমানে ওই জায়গার নাম শাদমান চক। আবেদনকারী ওই ব্যক্তি মনে করেন, ওই জায়গায় ভগৎ সিং-এর মূর্তি স্থাপন করলে তা পাকিস্তান সহ গোটা বিশ্ব অনুপ্রাণিত হবে।

যুক্তি দিতে গিয়ে ওই আবেদন তিনি বলেছেন, ভারতেও মুসলিম শাসকদের নামে অনেক রাস্তা রয়েছে, যেমন- শাহ জাহান রোড,আকবর রোড, , বাহাদুর শাহ রোড ইত্যাদি। এমনকি আলিগড় ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা স্যার সৈয়দ আহমেদ খানের ছবি দেওয়া টিকিটও ভারতে রয়েছে বলে উল্লেখ করেছেন তিনি। ভগৎ সিং ব্রিটিশদের হাত থেকে ভারতীয় উপমহাদেশের স্বাধীনতার জন্য নিজের জীবন উৎসর্গ করেছিলেন, সেইজন্যই তাঁকে এই সম্মান দেওয়া উচিৎ বলে মনে করেন তিনি। এমনকি খোদ মোহাম্মদ আলি জিন্নাহও একসময় বলেছিলেন, ‘ভগৎ সিং-এর মত সাহসী আমি আর দেখিনি।


এর আগে ওই আবেদন জানানো হয়েছিল, লাহোরের ডেপুটি কমিশনার ও চিফ সেক্রেটারিকে। কিন্তু কোনো ব্যবস্থাই নেওয়া হয়নি এখনও পর্যন্ত। তাই এবার আদালতের দ্বারস্থ হয়েছে তিনি। আগামী ৫ মার্চ ওই মামলার শুনানি হবে।

গত মাসেই শহিদ ভগৎ সিং-কে পাকিস্তানের সর্বোচ্চ সম্মান নিশান-এ-হায়দার সম্মান দেওয়া হোক বলে দাবি তুলেছিল এই পাক সংগঠন। পাকিস্তানের পাঞ্জাব প্রদেশ সরকারের কাছে একটি আবেদনপত্র জমা দিয়ে ভগৎ সিং মেমোরিয়াল ফাউন্ডেশন জানায়, বিদেশী শক্তির হাত থেকে ভারতীয় উপমহাদেশকে স্বাধীন করার জন্য শহিদ হয়েছিলেন ভগৎ সিং।
খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here