ভারতে প্রথম দফার ভোটে কয়েক জায়গায় বিচ্ছিন্ন সংঘর্ষ-সহিংসতা নিহত ২

0
575

খবর৭১ঃদু-একটি জায়গায় বিচ্ছিন্ন সংঘর্ষ-সহিংসতা, দুজন নিহত, হামলা, ইভিএম ভাঙচুর, ইভিএমের যান্ত্রিক ত্রুটি, ভোটগ্রহণে বিলম্ব এবং বিরোধীদের নানা অভিযোগের মধ্য দিয়ে ভারতের লোকসভা নির্বাচনের প্রথম দফা ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। দেশজুড়ে কড়া নিরাপত্তাব্যবস্থা ও হাই অ্যালার্ট (উচ্চ সতর্কতা) জারির মধ্য দিয়ে গতকাল বৃহস্পতিবার ২০টি রাজ্যে লোকসভার ৯১টি আসনে ভোট গ্রহণ করা হয়।

এর মধ্যে অন্ধ্র প্রদেশে দুই দলের সংঘর্ষে দুজন নিহত হয়।
ভারতের পার্লামেন্টের নিম্নকক্ষের এ নির্বাচনে সাত দফায় ভোটগ্রহণ করা হচ্ছে। গতকাল সকাল ৭টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ভোট গ্রহণ করা হয়। দ্বিতীয় ধাপের ভোট গ্রহণ করা হবে আগামী ১৮ মে। প্রায় দেড় মাসব্যাপী নির্বাচন শেষ হবে আগামী ১৯ মে। ফল ঘোষণা করা হবে ২৩ মে। লোকসভার ৫৪৫টি আসনের মধ্যে ভোট হচ্ছে ৫৪৩টিতে। বাকি দুটি আসন ভারতের অ্যাংলো-ইন্ডিয়ান সম্প্রদায়ের জন্য সংরক্ষিত? তাদের দুই প্রতিনিধি ঠিক করবেন ভারতের রাষ্ট্রপতি? সরকার গঠন করতে লাগবে ২৭২টি আসন। এবারের নির্বাচনে মোট ভোটারের সংখ্যা ৯০ কোটি।

প্রথম দফা ভোটে প্রার্থী ছিলেন এক হাজার ২৭৯ জন।
নির্বাচন সামনে রেখে বেকারত্ব ও বিতর্কিত অর্থনৈতিক ব্যবস্থাপনার জন্য বিজেপি সরকার সমালোচনায় বিদ্ধ হলেও দেশি-বিদেশি গণমাধ্যমগুলো বলছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জনপ্রিয়তা এখনো অব্যাহত আছে প্রচারে জাতীয়তাবাদ ও নিরাপত্তা ইস্যুকে কাজে লাগানোর কারণে। তবে কংগ্রেসের সঙ্গে এবার হাড্ডাহাড্ডি লড়াই হচ্ছে।
খবর৭১ /জি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here