ভারতে ট্রাফিক আইন ভাঙলেই মোটা অঙ্কের জরিমানা

0
408
ভারতে ট্রাফিক আইন ভাঙলেই মোটা অঙ্কের জরিমানা

খবর৭১ঃ ভারতে ট্রাফিক আইন ভাঙলেই ফাকা হয়ে যেতে পারে আপনার পকেট। কারণ ১ সেপ্টেম্বর থেকে ভারতে এমন একটি আইন চালু করা হয়েছে যাতে মোটা অঙ্কের জরিমানাসহ কঠিন শাস্তি ভোগ করতে হতে পারে।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, ভারতের পার্লামেন্টে মোটর ভেহিক্যালস (সংশোধনী) বিল ২০১৯ অনুমোদন পায়। এটি রবিবার থেকে ভারত জুড়ে কার্যকর হয়।

এই আইনে বলা হয়েছে, কোনো নাবালক বা নাবালিকা গাড়ি চালালে তার রেজিস্ট্রেশন বাতিল করে দেওয়া হবে, সেই সঙ্গে ২৫ হাজার টাকা জরিমানা দিতে হবে। এছাড়া হেলমেট ছাড়া মোটরসাইকেল চালালে ৫০০ থেকে ১৫০০ টাকা পর্যন্ত জরিমানা দিতে হবে। যা আগে ১০০ থেকে ৩০০ টাকা ছিল। দুই চাকার গাড়িতে দুইজনের বেশি বসলে ৫০০ টাকা জরিমানা, যা আগে ১০০ টাকা ছিল।

অপরদিকে দূষণ সার্টিফিকেট না থাকলে আগে ১০০ টাকা জরিমানা দিতে হতো, এখন তার জন্য ৫০০ টাকা দিতে হবে। লাইসেন্স ছাড়া গাড়ি চালালে আগে জরিমানা ছিল ৫০০ টাকা, এখন সেটার জন্য ৫০০০ টাকা গুণতে হবে বিপদজনকভাবে ড্রাইভিং করলে এখন এক হাজারের বদলে ৫০০০ টাকা জরিমানা দিতে হবে। ড্রাইভিং করার সময় ফোনে কথা বললে এক হাজারের পরিবর্তে ৫০০০ টাকা জরিমানা করা হবে।

রাস্তার উল্টো দিক দিয়ে গাড়ি নিয়ে গেলে এক হাজার ১০০ টাকার পরিবর্তে জরিমানা করা হবে ৫০০০ টাকা। সড়কের লালা বাতি অমান্য করার অপরাধে আপনাকে ১০০ টাকার বদলে ১০ হাজার টাকা জরিমানা দিতে হবে। সিট বেল্ট ছাড়া গাড়ি চললে জরিমানা হবে এক হাজার টাকা। ইমার্জেন্সি গাড়ি অর্থাৎ এম্বুলেন্স বা দমকলের গাড়িকে সাইড না দিলে জরিমানা হবে ১০ হাজার টাকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here