ভারতে চতুর্থ দফায় ভোটগ্রহণ চলছে

0
319

খবর ৭১ঃ ভারতে লোকসভা নির্বাচনের চতুর্থ দফার ভোটগ্রহণ প্রক্রিয়া শুরু হয়েছে। সকাল ৭ টা থেকে শুরু হওয়া এ ভোটগ্রহণ সন্ধ্যা ৬ টা পর্যন্ত চলবে। ১৭ তম লোকসভা নির্বাচনে আজ দেশটির ৯ রাজ্যের ৭২টি আসনে ভোটগ্রহণ চলছে।

চতুর্থ দফায় প্রায় ১২ কোটি ৭৯ লক্ষ ভোটার ৯৬১ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ করবেন। আজকের দফায় ৯ রাজ্যের মধ্যে রয়েছে, মহারাষ্ট্রের ১৭টি আসন, ১৩টি করে রাজস্থান ও উত্তরপ্রদেশে, ৮টি আসনে ভোট গ্রহণ পশ্চিমবঙ্গে, মধ্যপ্রদেশ ও ওড়িশার ৬টি করে আসন, বিহারের ৫টি আসন, ঝাড়খণ্ডের ৩টি আসন এবং জম্মু-কাশ্মীরের কুলগ্রাম জেলার অনন্তনাজ লোকসভা আসনে চলছে ভোট।

অপরদিকে এবারের নির্বাচনে অনন্তনাগ লোকসভা কেন্দ্র একমাত্র আসন যেখানে গত তিন দফা ধরে চলছে ভোট গ্রহণ পর্ব। একইসঙ্গে আজ ওডিশার ৪২টি বিধানসভায় ভোট গ্রহণ।

এছাড়াও পশ্চিমবঙ্গের কৃষ্ণনগর বিধানসভা আসন, মধ্যপ্রদেশের চিন্দোওয়াড়া বিধানসভা আসন এবং উত্তরপ্রদেশের নিগাসনা বিধানসভা আসনে উপ-নির্বাচনের ভোট গ্রহণ।

আজকের চতুর্থ দফাতেও এক ঝাঁক তারকা প্রার্থীর হবে ভাগ্য নির্ধারণ। তারকা প্রার্থীদের মধ্যে রয়েছেন, কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিং, সুরিন্দরজিৎ সিং আলুওয়ালিয়া, বাবুল সিপ্রিয়, মুনমুন সেন, শতাব্দী রায়, মহুয়া মৈত্র, সমাজবাদী পার্টির সভাপতি অখিলেশ সিং যাদবের স্ত্রী ডিম্পল যাদব, বলিউড অভিনেত্রী উর্মিলা মাতণ্ডকর,জেএনইউ এর প্রাক্তন ছাত্র কানহাইয়া কুমার সত এক গুচ্ছ হেভিওয়েট নেতা-নেত্রী।

চতুর্থ দফা পশ্চিমবঙ্গের ৮টি কেন্দ্রে প্রায় সব বুথেই থাকছে কেন্দ্রীয় বাহিনী। চতুর্থ দফা নির্বাচনে বহরমপুর লোকসভা কেন্দ্রেও চলছে ভোটগ্রহণ।

নির্বাচন কমিশন সূত্রে খবর, ভোট উপলক্ষে মোতায়েন করা হয়েছে ৬৯ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। ভোটকে কেন্দ্র করে টানটান উত্তেজনা চলছে বলে জানা যায়।
মহারাষ্ট্রের ১৭টি আসনের ভোট গ্রহণে রয়েছে মুম্বাইয়ের ৬টি আসন। অন্যদিকে বিহারের ৫টি আসনে তিনজন মহিলা প্রার্থী ও ২১জন নির্দল প্রার্থী সহ মোট ৬৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করছেন। জম্মু-কাশ্মীরের অনন্তনাগ আসনে প্রায় ৩ লক্ষ ৪৫ হাজার ভোটার আজকের চতুর্থ দফার ভোট গ্রহণে করছেন নিজেদের নাগরিক অধিকার প্রয়োগ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here