ভারতে গরু বেচাকেনা নিষিদ্ধ!

0
1213

খবর৭১: গরুর মাংস নিয়ে দেশজুড়ে বিতর্কের মধ্যেই বড় সিদ্ধান্ত নিল ভারতের কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রণালয়। এবার পশু হত্যার উপর নিষেধাজ্ঞা জারি করে মাংস বিক্রির জন্য গরু কেনাবেচাও নিষিদ্ধ করে। শুক্রবার (২৬ মে) এই নিষেধাজ্ঞা জারি করা হয়।

দেশটির কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রণালয়ের নতুন নিয়মে বলা হয়েছে কৃষিকাজের প্রয়োজন ছাড়া অন্য কোন উদ্দেশ্যে গরু বিক্রি করা যাবে না। এই তালিকায় রয়েছে, গরু, ষাঁড়, গাড়ি টানা বলদ, হাল টানা বলদ, মোষ, বকনা বাছুর এবং সেই সঙ্গে উট।

বিজ্ঞপ্তিতে বলা হয়, কসাইখানার জন্য কোন পশু কেনা যাবে না। তবে কৃষিকাজের জন্য পশু ক্রয়-বিক্রয় করা যাবে। আর এতে ক্রেতাকে কৃষিকাজের সাথে সম্পৃক্ত আছেন এমন প্রমাণ উপস্থাপন করতে হবে। তাছাড়া সীমান্ত থেকে ৫০ কিলোমিটারের মধ্যে কোন পশুবাজার থাকতে পারবে না। দুটি রাজ্যের সীমানা থেকে প্রায় ২৫ কিলোমিটার দূরে হবে পশু বাজার।

আগামী তিন মাসের মধ্যে এই নীতি গোটা দেশে কঠোরভাবে প্রয়োগ করা হবে। আর তখন একটি গরু কেনাবেচা করতে অনেক কাগজপত্র প্রদর্শন করতে হবে। পশু কেনাবেচার জন্য পাঁচটি প্রমাণপত্র রাখতে হবে। স্থানীয় রাজস্ব অফিস, স্থানীয় পশু চিকিৎসক, পশুবাজার কমিটি ছাড়াও ক্রেতা ও বিক্রেতার কাছে থাকতে হবে বিক্রির কাগজ।
খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here