ভারতের লোকসভা নির্বাচনে তৃতীয় দফায় ১৩ রাজ্যের ১১৭ আসনে ভোট গ্রহণ চলছে

0
331

খবর ৭১: ভারতের ১৭তম লোকসভা নির্বাচন হচ্ছে সাত দফায়। আজ তৃতীয় ধাপে ১৩টি রাজ্য ও ২টি কেন্দ্রশাসিত অঞ্চলের মোট ১১৭টি আসনে ভোটগ্রহণ হচ্ছে। রাহুল গান্ধী, অমিত শাহ ও মুলায়ম সিং যাদবসহ বেশ কজন হেভিওয়েট প্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে আজ। লোকসভা নির্বাচনের প্রথম দুই ধাপে ব্যাপক গোলযোগ ও কারচুপির অভিযোগ-পাল্টা অভিযোগ উঠেছিলো, তবে তৃতীয় ধাপে শান্তিপূর্ণ ও অবাধ নির্বাচন নিশ্চিত করার ঘোষণা দিয়েছে ভারতের নির্বাচন কমিশন।এনডিটিভি

আজ গুজরাটের ২৬টি আসন, কেরালার ২০, মহারাষ্ট্র ও কর্নাটকে ১৪টি করে, উত্তরপ্রদেশের ১০, ছত্তিশগড়ের ৭ উড়িষ্যার৬, বিহার ও পশ্চিমবঙ্গের ৫টি করে, আসামের ৪, গোয়ার ২, জম্মু-কাশ্মীর, দাদরা এবং নগর হাভেলি, দমন ও দিউ এবং ত্রিপুরার ১টি আসনে ভোট গ্রহণ হবে।

গুজরাটে ৪ কোটির বেশী ভোটার মোট ২৬টি লোকসভা আসনের মোট ৩৭১ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ করবেন। সঙ্গে রয়েছে ৪৫ জন বিধানসভা উপ-নির্বাচনের প্রার্থীরা। অপরদিকে উত্তরপ্রদেশের ১০ আসনের তৃতীয় দফার ভোট গ্রহণে মোট ১৪ জন মহিলা প্রার্থীসহ ১২০ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ করবেন প্রায় ১ কোটি ৭৬ লক্ষ ভোটার। ছত্তিশগড়ে মোট ১২৩ জন ও কেরালায় ২৩ জন মহিলা প্রার্থী সহ মোট ২২৭ জন প্রার্থী লড়াই করছেন। কর্নাটকে ১৪টি আসনে মোট ৪৩ লক্ষ ভোটার এবং মহারাষ্ট্রে ১৪টি আসনে মোট ২৪৯ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ করবেন প্রায় ৫৬ লক্ষ ভোটার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here