ভারতের বৃহত্তম দ্বিতল সেতু উদ্বোধন মোদির

0
263

খবর৭১ঃআসামে ব্রহ্মপুত্র নদের ওপর তৈরি ভারতের বৃহত্তম দ্বিতল বগিবিল সেতুর উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভিত্তিপ্রস্তর স্থাপনের ২১ বছর পর মঙ্গলবার সেতুটি চালু হল।

ভারতের সাবেক প্রয়াত প্রধানমন্ত্রী অটল বিহারি বাজপেয়ির ৯৪তম জন্মবার্ষিকীতে এটি উদ্বোধন করা হল। এনডিটিভি জানায়, এ সেতুর উদ্বোধনের ফলে আসাম ও অরুণাচলবাসীর মধ্যে যোগসাজশ আরও বাড়ল।

এটি আসামের ডিব্রুগড় জেলার সঙ্গে অরুণাচলের ধামাজি জেলার মধ্যে সংযোগ স্থাপন করেছে। ৪ দশমিক ৯৪ কিলোমিটার দৈর্ঘ্যরে এ সেতুটি উদ্বোধনের সময় মোদি বলেন, সেতুটি দুই রাজ্যের লাখ লাখ মানুষের লাইফলাইন।

বগিবিল দোতলা সেতু নির্মাণশৈলী ও প্রযুক্তির দিক দিয়ে অভিনব। সেতুটি তৈরিতে নাটবল্টু নয়, ঝালাই করে লোহা জোড়া লাগানো হয়েছে। সেতুর ওপরের তলায় থাকবে সড়কপথ। তিন লেনের এই পথে চলবে বাস, ট্রাক, লরিসহ যাবতীয় যানবাহন।

আর নিচ দিয়ে চলবে ট্রেন। এ জন্য বসানো হয়েছে ডাবল লাইন। সামরিক ট্যাংক চলাচলেও টলবে না ভূমিকম্প সহনীয় এ সেতুটি। স্থায়িত্ব ১২০ বছর।

ভারতের কর্মকর্তারা বলছেন, ব্রহ্মপুত্রের ওপর তৈরি বগিবিল সেতুটি আসামের তিনসুকিয়া থেকে অরুণাচল প্রদেশের নহরলাগুন যাওয়ার সময় ১০ ঘণ্টা কমিয়ে দেবে। উত্তর-পূর্ব দিকে যাতায়াতের অন্যতম প্রধান মাধ্যম হবে এ সেতু।

ভারতের সবচেয়ে দীর্ঘ দোতলা সেতুটি তৈরিতে খরচ হয়েছে পাঁচ হাজার ৯০০ কোটি রুপি। প্রাথমিক খরচ ধরা হয়েছিল তিন হাজার ২০০ কোটি রুপি। ১৯৯৭ সালে ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন সাবেক প্রধানমন্ত্রী এইচডি দেবগৌড়া।

এরপর, সম্ভাব্যতা যাচাই করার পর ২০০২ সালে নির্মাণকাজের উদ্বোধন করেন বাজপেয়ি।
খবর৭১/ইঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here