ভারতের বিশ্বকাপ দলে ঋষভ পন্ত

0
1082

শিখর ধাওয়ানের চোটে বিশ্বকাপ যাওয়ার সুযোগ হচ্ছে পন্তের। ইংল্যান্ডে উড়িয়ে নেওয়া হচ্ছে তাঁকে। তবে তিনি এখনই বিশ্বকাপ দলের অংশ হচ্ছেন না। ধাওয়ানের সুস্থতার জন্য শেষ মুহূর্ত পর্যন্ত অপেক্ষা করবে ভারতীয় টিম ম্যানেজমেন্ট।

ভারতের বিশ্বকাপ দলে ঋষভ পন্তকে না দেখে চমকে গিয়েছিলেন সবাই। দুর্দান্ত ফর্মে থাকা এই উইকেটরক্ষক-ব্যাটসম্যান কীভাবে দলে সুযোগ না পান, সেটি অনেকেই ভেবে পাননি। পন্তের জায়গায় অভিজ্ঞ দিনেশ কার্তিকের ওপর ভরসা রেখেছিল ভারতীয় ম্যানেজমেন্ট। কিন্তু বিশ্বকাপে এখনো পর্যন্ত খেলার সুযোগ হয়নি কার্তিকের। তবে শিখর ধাওয়ানের চোট পন্তকে বিশ্বকাপ দলের কাছাকাছি থাকার সুযোগটা অন্তত করে দিচ্ছে।

আনুষ্ঠানিকভাবে দলে ঢোকেননি পন্ত। ধাওয়ানের চোটটা কেমন, তিনি দুই-তিন সপ্তাহের মধ্যে ফিরতে পারবেন কিনা, সবকিছু বিচার-বিবেচনা করেই পন্তের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে। যদি দেখা যায় ধাওয়ান আর খেলতে পারবেন না, তখনই আনুষ্ঠানিকভাবে দলের অংশ হয়ে যাবেন পন্ত। তবে ধাওয়ানকে সুস্থ হওয়ার সময় দেওয়া হবে একেবারে শেষ মুহূর্ত পর্যন্ত। আপাতত খুব দ্রুতই ইংল্যান্ড যাওয়ার উড়োজাহাজ ধরতে হচ্ছে তাঁকে। এই সময়টা রোহিত শর্মার ওপেনিং সঙ্গী হবেন লোকেশ রাহুল। চার নম্বরে খেলতে পারেন বিজয় শংকর কিংবা দিনেশ কার্তিকের যে কেউ-ই। এটা ঠিক হবে পরিস্থিতি, প্রতিপক্ষ ও কন্ডিশন বিবেচনায়।

ধাওয়ানের একাদশে না থাকাটা ভারতের জন্য বড় চিন্তা। এমনিতেই দলের চার নম্বর জায়গায় কে খেলবেন, সেটি চূড়ান্ত কিছু নয়। এ নিয়ে প্রতিদিন ভারতের সাবেক তারকারা, দেশটির সংবাদমাধ্যম দিস্তার পর দিস্তা কাগজ খরচ করে যাচ্ছে, এটিকে নিয়ে। অনেক ভাবনা-চিন্তার পর রাহুলকে চার নম্বরে খেলানোর ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছিলেন শাস্ত্রী-কোহলিরা। এখন ধাওয়ানের চোটের কারণে সে পরিকল্পনাটা ভেস্তে যেতে বসেছ। রাহুলকেই ওপেনিংয়ে খেলালে চার নম্বর জায়গাটা তো আবার ফাঁকাই হয়ে যাচ্ছে।

রোহিতের সঙ্গে ধাওয়ানের রসায়ন বেশ পুরোনো। অস্ট্রেলিয়ার বিপক্ষের সেঞ্চুরি ছাড়িয়েছিল ওপেনিং জুটি। ওয়ানডেতে এটি ছিল এ দুজনের ১৬তম সেঞ্চুরি পার্টনারশিপ। রোহিত-ধাওয়ান জুটিকেই ২০১৯ বিশ্বকাপের সেরা উদ্বোধনী জুটি মনে করেন ক্রিকেটবোদ্ধারা। এ বিশ্বকাপে দুর্দান্ত ফর্মেও ছিলেন ধাওয়ান। অস্ট্রেলিয়ার বিপক্ষে সেঞ্চুরি করেছিলেন। তবে নিউজিল্যান্ডের বিপক্ষে এ জুটি আর পাচ্ছে না ভারত। গত ম্যাচে অস্ট্রেলিয়ান পেসার প্যাট কামিন্সের এক বাউন্সারে বুড়ো আঙুলে ব্যথা পান ধাওয়ান। পরে ফিল্ডিং করতেও নামেননি মাঠে। বিসিসিআই জানিয়েছে, কমপক্ষে তিন সপ্তাহের জন্য মাঠের বাইরে থাকতেই হচ্ছে ভারতীয় এই ওপেনারকে। পরের ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে ইনিংস উদ্বোধন করার জন্য লোকেশ রাহুলকেই বেছে নিতে হবে ভারতকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here