ভারতের বিপক্ষে বাংলাদেশের সম্ভাব্য একাদশ

0
459

খবর ৭১: মূল লড়াই শুরুর আগে ভালো প্রস্তুতির প্রয়োজন ছিল বাংলাদেশের। সেটা ভালোভাবেই সেরেছেন টাইগাররা। প্রস্তুতি ম্যাচে শ্রীলংকা বোর্ড প্রেসিডেন্ট একাদশকে ৪১ রানে হারিয়েছেন তারা।

এখন আসল ময়দানি লড়াইয়ে নামার পালা। আগামীকাল বৃহস্পতিবার প্রতিবেশি দেশ ভারতের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে টাইগারদের নিদাহাস ট্রফির মিশন। কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায়। সেখান থেকে হাইভোল্টেজ ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে গাজী টিভি ও বিটিভি।

এরই মধ্যে সেই মহারণে টাইগার একাদশে কারা থাকছেন তা নিয়ে শুরু হয়েছে জল্পনা-কল্পনা। প্রস্তুতি ম্যাচে রান পাননি সৌম্য সরকার ও সাব্বির রহমান। ৬৫ রানের দৃষ্টি জুড়ানো ইনিংস খেলেছেন মুশফিক। তার ভায়রা ভাই ও অধিনায়ক মাহমুদউল্লাহখেলেছেন ৪৩ রানের টর্নেডো ইনিংস। স্ট্রোকের ফুলঝুরি ছুটিয়ে ৪০ রান করেন লিটন।

সৌম্য রান না পেলেও ওপেনিংয়ে তামিমের সঙ্গী হিসেবে দেখা যেতে পারে তাকেই। হোম গ্রাউন্ডে শ্রীলংকার বিপক্ষে তুলনামূলক ভালো খেলায় তার ওপরই ভরসা রাখতে পারে টিম ম্যানেজমেন্ট।

আসল লড়াইটা হবে ওয়ানডাউন নিয়ে। প্রস্তুতি ম্যাচে ওপেন করলেও ৪০ রান করে এ স্থানে খেলার দাবি জোরালো করেছেন লিটন। ঘরোয়া ক্রিকেটে সাম্প্রতিক পারফরম্যান্সও তার পক্ষে সাফাই গাইছে। এতে ছিটকে যেতে পারেন সাব্বির। তবে কৌশলগত কারণে দীর্ঘদিন ধরে ফর্মহীনতায় ভুগতে থাকা এ হার্ডহিটারকেও একাদশে দেখা যেতে পারে।

এর পর ব্যাট হাতে নামবেন মুশফিক ও মাহমুদউল্লাহ। ছয়ে দলের অটোমেটিক চয়েস হতে পারে আরিফুল হক। রান বাড়িয়ে তোলা বা ফিনিশিং টাচের জন্য জায়গা পেতে পারেন তিনি। তার পরে গুরুদায়িত্বটা পালন করতে দেখা যেতে পারে মেহেদী হাসান মিরাজকে।

ঘরের মাঠে ভালো করায় ও আস্থার প্রতীক সাকিব আল হাসান না থাকায় স্পিন আক্রমণে নেতৃত্ব দিতে পারেন নাজমুল ইসলাম অপু। তার সঙ্গে আক্রমণ শাণাবেন মিরাজ।

শোনা যাচ্ছে, কলম্বোর উইকেট হতে পারে সামান্য পেসবান্ধব। থাকতে পারে হালকা সুইং ও মুভমেন্ট। ফলে পেস আক্রমণে দেখা যেতে পারে তিনজনকে। কাটার মাস্টার মোস্তাফিজুর রহমানের সঙ্গে থাকতে পারেন রুবেল হোসেন ও তাসকিন আহমেদ। প্রস্তুতি ম্যাচেও ভালো করেছেন রুবেল-তাসকিন। প্রত্যেকে নিয়েছেন দুটি করে উইকেট।

বাংলাদেশ সম্ভাব্য একাদশ: তামিম ইকবাল, সৌম্য সরকার, লিটন দাস/সাব্বির রহমান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, আরিফুল হক, মেহেদী হাসান মিরাজ, নাজমুল ইসলাম অপু, রুবেল হোসেন, তাসকিন আহমেদ ও মোস্তাফিজুর রহমান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here