ভারতের নতুন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ

0
435

খবর ৭১ঃ কট্টর হিন্দুত্ববাদী দল বিজেপির সভাপতি অমিত শাহ ভারতের নতুন মন্ত্রিসভায় স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন। নিজের দ্বিতীয় মেয়াদের মন্ত্রিসভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আজ বিভিন্ন মন্ত্রণালয়ের দায়িত্ব মন্ত্রিদের মধ্যে বণ্টন করেন। এবার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে রাজনাথ সিংহকে, যিনি আগের মন্ত্রিসভায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেন।

মোদির নতুন মন্ত্রিসভার অন্য মন্ত্রীদের মধ্যে সাবেক বিদেশ সচিব এস জয়শঙ্করকে করা হয়েছে পররাষ্ট্রমন্ত্রী। নিতিন গডকড়িকে দেওয়া হয়েছে সড়ক পরিবহণ মন্ত্রণালয়ের দায়িত্ব; তিনি ক্ষুদ্র ও মাঝারি শিল্পের দায়িত্বও পালন করবেন।

ক্রেতা সুরক্ষা, খাদ্য এবং গণবণ্টন মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন রামবিলাস পাসোয়ান। নরেন্দ্র সিংহ তোমর পেলেন কৃষি, গ্রামোন্নয়ন দপ্তর, পঞ্চায়েতি রাজ মন্ত্রণালয়ের দায়িত্ব।

রবিশঙ্কর প্রসাদকে আগের মতোই আইন মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে। একই সঙ্গে তিনি যোগাযোগ, বৈদ্যুতিক ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করবেন।

হরসিমরত কউর বাদল পেলেন খাদ্য প্রক্রিয়াকরণ মন্ত্রণালয়ের দায়িত্ব। থবরচন্দ গহলৌত পেলেন সামাজিক ন্যায় ও ক্ষমতায়ন বিভাগের দায়িত্ব।

মন্ত্রিসভার নতুন মুখ রমেশ পোখরিয়াল নিশাঙ্ক পেলেন মানবসম্পদ উন্নয়ন দপ্তরের দায়িত্ব। ঝাড়খণ্ডের সাবেক মুখ্যমন্ত্রী অর্জুন মুণ্ডা পেলেন আদিবাসী বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব।

স্মৃতি জুবিন ইরানি পেলেন নারী ও শিশুকল্যাণ দপ্তর। বস্ত্র মন্ত্রণালয়ের দায়িত্বও পালন করবেন তিনি।

লোকসভা নির্বাচনের সাত দফা ভোটের পর গত ২৩ মে ফল ঘোষিত হয়। নরেন্দ্র মোদির দল বিজেপি এককভাবে ৩০৩ আসনে জয়ী হয়। তাতে টানা দ্বিতীয়বারের মতো প্রধানমন্ত্রী হলেন নরেন্দ্র মোদি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here