ভারতীয় অধিনায়ক বিরাট কোহলির এখন মাটির মূর্তি

0
353

খবর৭১ঃদামামা বেজে গেছে বিশ্বকাপের। প্রস্তুতি শুরু হয়েছে দিন পনেরো আগে। ওই সময়েই কলকাতার ইকো পার্ক থেকে অর্ডার পৌঁছে গিয়েছিল কুমোরটুলি ও গিরিশ পার্ক সংলগ্ন আদিত্য মল্লিক লেনে।

ভারতীয় অধিনায়ক বিরাট কোহলির মূর্তি এখন শুধু আইসিসি ক্রিকেট বিশ্বকাপের উৎসবে শামিল মাদাম তুসো জাদুঘরেই নয়, কুমোরটুলির শিল্পীদের হাতে নিজ দেশেই তৈরি হয়েছে পাঁচ ফুট নয় ইঞ্চির বিরাট কোহলির মূর্তি।

এঁটেল মাটি দিয়ে নিপুণ হাতে হুবহু মুখের আদল নিয়ে এসেছেন শিল্পী। তারপর তাতে দিয়েছেন ফাইবারের প্রলেপ। হৃষ্টপুষ্ট চেহারা, পেশিবহুল হাত, বাঁ হাতে হেলমেট, ডান হাতে ব্যাট, শতরানের পর মাঠে দাঁড়িয়ে উচ্ছ্বাস প্রকাশরত বিরাট কোহলির মূর্তি তৈরি করেছেন মিন্টু পাল। ক্রিকেট মাঠে কোহলির হাতে যতটুকু ট্যাটু দেখা যায়, সেটিকেও নিপুণ হতে এঁকেছেন শিল্পী।

এবারের বিশ্বকাপ আসরে মোস্ট ফেবারিট ভারতীয় দলের সমর্থকরা ভারতীয় দলের প্রদর্শন দেখার জন্য অধীর হয়ে রয়েছেন। আর তাই সেই সুবাদেই বিভিন্নভাবে আলোচনায় আছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহালি। এতে যেমন আশ্রয় পেয়েছে অধিনায়কত্ব, তেমনি আশ্রয় পেয়েছে বিয়ের পর আনুষ্কা শর্মার সঙ্গে সম্পর্কও। তবে অধিনায়কত্বকেই বেশি গুরুত্ব দিচ্ছেন সবাই।

ভারতের নেতৃত্বভার আনুষ্ঠানিকভাবে বিরাট কোহলির ওপর থাকলেও মাঠের আসল নেতা ধোনিই; এখনো এমটাই ভাবছেন অনেকেই। অনেকের মতেই অধিনায়ক হিসেবে কোহলি ভালো করছেন, কেননা তার দলে ধোনি আছেন। আইপিএলে দুজন আলাদা ফ্র্যাঞ্চাইজির নেতৃত্ব দিয়েছিলেন। যেখানে ধোনি চেন্নাইকে ফাইনালে তুলেছেন, আট দলের মধ্যে কোহলির বেঙ্গালুরু হয়েছে অষ্টম। ফলে, ধোনিকে ছাড়া যে কোহলি কিছুই নন, এই আলোচনা আরও জোরেশোরে শুরু হয়েছে।

তবে আনুষ্কার সঙ্গে বিয়ে মানুষ হিসেবে তাকে যেমন বদলে দিয়েছে, ঠিক তেমনি অধিনায়ক হিসেবেও তিনি অনেক উন্নত হয়েছেন বলে মন্তব্য কোহলির। এ প্রসঙ্গে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, নিজের ব্যাপারে বলব, আমি আরও দায়িত্বশীল হয়েছি। যা আমাকে নেতৃত্ব দেওয়ার ব্যাপারে সাহায্য করেছে। শুধু নেতৃত্বের উন্নতিই ঘটেনি, মানুষ এবং খেলোয়াড় হিসেবেও আমি অনেক সমৃদ্ধ হয়েছি।

তবে এই সমৃদ্ধির ধারা যেন অব্যাহত থাকে এমনটাই প্রত্যাশা এবারের বিশ্বকাপ আসরে মোস্ট ফেবারিট ভারতীয় দলের সমর্থকদের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here