ভাঙলেও জোড়া লেগে যাবে স্মার্টফোনের কাচ!

0
503

খবর৭১: ল্যাবরেটরিতে তৈরি করা হচ্ছিল এক বিশেষ ধরণের আঠা। কিন্তু শেষ পর্যন্ত আসল উদ্দেশ্য পূরণ হলো না। তবে যা হয়েছে তা হয়তো আরও বড় কিছু! তৈরি হয়েছে বিশেষ ধরণের কাচ।

যেমন তেমন কাচ নয় কিন্তু! এ কাচ ভাঙলেও জোড়া লেগে যাবে নিজে নিজেই। টোকিও বিশ্ববিদ্যালয়ের গবেষণাগারে এই আকস্মিক উদ্ভাবনের কথা সম্প্রতি ছাপা হয়েছে ‘সায়েন্স’ ম্যাগাজিনে।।

গবেষণা সংশ্লিষ্টদের মতে এই কাচ ব্যবহারে স্মার্টফোন হবে আরও বেশি টেকসই। হাত থেকে পড়ে গেলেও স্মার্টফোনের ডিসপ্লের আর ভাঙার ভয় থাকবে না।

টোকিও বিশ্ববিদ্যালয়ের রসায়ন ও জৈবপ্রযুক্তি বিভাগের অধ্যাপক তাকুজো আইদার তত্ত্বাবধানে বিশেষ এক ধরণের আঠা তৈরির চেষ্টা চালাচ্ছিলেন এক দল গবেষক। হঠাৎই কিছু পরিবর্তন তাকুজোর নজরে আসে। তিনি দেখেন, অপ্রত্যাশিতভাবে এক স্নাতক স্তরের ছাত্র যা তৈরি করে ফেলেছে, তা আদৌ আঠা নয়, বরং একটি বিশেষ ধরনের কাচ, যাতে চিড় ধরলে বা ভেঙে গেলে নিজে নিজেই আবার পূর্বাবস্থায় ফিরে যাওয়ার ক্ষমতা রয়েছে!

অধ্যাপক তাকুজো জানান, ঘরের স্বাভাবিক তাপমাত্রাতেই এই কাচের ভাঙা অংশ হাতে করে চেপে ধরলে জোড়া লেগে যাবে। সেকেন্ড তিরিশেক চেপে রাখতে হবে, যদি তাপমাত্রা ২১ ডিগ্রি সেলসিয়াস থাকে। নির্দিষ্ট অনুপাতে পলিমার ব্যবহার করে এই বিশেষ ধরনের (সেল্ফ হিলিং গ্লাস) কাচ তৈরি হয়েছে।
খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here