ব্রেক্সিট প্রস্তাব পেছাতে ব্রিটিশ এমপিদের সমর্থন

0
389

খবর৭১ঃ ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের বের হওয়ার প্রক্রিয়া ব্রেক্সিট ইস্যুতে ব্রিটিশ পার্লামেন্টে প্রথমবারের মতো কোনো প্রস্তাব পাস হয়েছে। ব্রেক্সিট প্রক্রিয়া আরও কিছুদিন পিছিয়ে দেয়ার প্রস্তাবে সমর্থন দিয়েছেন ব্রিটিশ এমপিরা।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে। সংবাদমাধ্যমটি জানায়, মাত্র এক ভোটের ব্যবধানে প্রস্তাবটি পাস হয়েছে।

বিবিসি বলছে, স্থানীয় সময় বুধবার (৩ এপ্রিল) লেবার এমপি ইভেট কুপার প্রস্তাবটি তোলেন, পার্লামেন্টের নিম্নকক্ষ তা একদিনেই পাস করে দেয়। প্রস্তাবের পক্ষে ৩১৩ ভোট ও বিপক্ষে ৩১২ ভোট পড়ে। এই প্রস্তাবটি আইনে পরিণত হতে পার্লামেন্টের উচ্চকক্ষ লর্ড সভার অনুমোদন লাগবে। খসড়া আইনে পরিণত হওয়া প্রস্তাবটি বৃহস্পতিবার (৪ এপ্রিল) লর্ড সভায় তোলা হবে।

তবে ব্রেক্সিট আর পেছানোর অনুমোদন দেওয়া হবে কি না সে সিদ্ধান্ত নিবে ইইউ।

ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে ব্রেক্সিট নিয়ে বিরোধীদলীয় নেতা জেরেমি করবিনের সঙ্গে বৈঠক করার পর পার্লামেন্টে এ প্রস্তাবটি তোলা হয়। দুই নেতার মধ্যে আলোচনাকে ‘গঠনমূলক’ বলে বর্ণনা করা হয়েছে এবং বৃহস্পতিবারও তাদের মধ্যে আলোচনা অব্যাহত থাকবে বলে ধারণা করা হচ্ছে।

লেবার দলীয় সাবেক মন্ত্রী কুপারের প্রস্তাবিত খসড়া আইনটি প্রধানমন্ত্রী মে-কে আর্টিকেল ৫০ এর প্রক্রিয়া ১২ এপ্রিল থেকে আরও পিছিয়ে দিতে ইইউকে অনুরোধ জানানোর অনুমতি দিবে এবং ব্রেক্সিটের সময়সীমা কতোদিন পেছানো হবে পার্লামেন্টকে সে সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা দিবে।

প্রসঙ্গত, ব্রেক্সিটের সিদ্ধান্তে কোনোভাবেই একমতে পৌঁছতে পারছিলেন না ব্রিটিশ এমপিরা। এমতাবস্থায় মনে করা হচ্ছিলো ১২ এপ্রিল কোনো চুক্তি ছাড়ায় ইউরোপীয় ইউনিয়ন থেকে বের হয়ে যেতে হবে ব্রিটেনকে। তবে মঙ্গলবার প্রস্তাব পাস না হওয়ায় তিনি ব্রেক্সিট ইস্যুতে সময়ের আবেদন করবেন বলে জানান ব্রিটিশ প্রধানমন্ত্রী। তারপরই এমন প্রস্তাব উঠলো ব্রিটিশ পার্লামেন্টে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here