ব্রিটেনের রাস্তায় মুসলিম নারীরা অহরহ বর্ণবাদী আচরণের শিকার হন : করবিন

0
322

খবর ৭১:যুক্তরাজ্যের রাস্তায় মুসলিম নারীদের অহরহ বর্ণবাদী আচরণের মুখোমুখি হতে হচ্ছে বলে অভিযোগ করেছেন দেশটির লেবার পার্টির নেতা জেরেমি করবিন।

দেশব্যাপী বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে সেতুবন্ধন রচনা করার অংশ হিসেবে রোববার লন্ডনের ফিন্সবুরি পার্ক মসজিদে ভিজিট মাই মসক ডে নামে একটি অনুষ্ঠানের আয়োজন করে। করবিন ওই অনুষ্ঠানে অংশ নিয়ে এসব কথা বলেন। এ ছাড়া দেশটির আরও দুশটি মসজিদ এ আয়োজন করে।

ফিন্সবুরি পার্ক মসজিদ পরিদর্শনে গিয়ে লেবার নেতা বলেন, আমাদের সমাজে ইসলামবিদ্বেষ একটি মৌলিক সমস্যা। ইহুদি কিংবা আফ্রো-ক্যারেবীয় লোকদের প্রতি যে বিদ্বেষ সমাজে প্রচলিত আছে, তার চেয়ে মুসলিমদের প্রতি ঘৃণার বিস্তার কম নয়।

তিনি বলেন, আমি যেসব মুসলিম নারীদের সঙ্গে কথা বলেছি, তারা আমার কাছে এমন অভিযোগ করেছেন। নারীরা হিজাব পরলে তাদের হেনস্তা হতে হয়। এটি তাদের প্রতি অন্যায়, এটি আমাদের সবার প্রতি অন্যায়।

মুসলিম কাউন্সিল অফ ব্রিটেন এ কর্মসূচির আয়োজন করে। ইসলাম নিয়ে ভীতি দূর করতে ভিজিট আওয়ার মকস ডেতে বিভিন্ন ধর্ম ও বিশ্বাসের লোকদের মুসলমানদের নামাজ দেখতে আমন্ত্রণ জানানো হয়।

এ সময়ে অন্য ধর্মের লোকেরা যাতে ইসলাম নিয়ে তাদের প্রশ্ন করতে পারেন, সেই সুযোগ রাখা হয়। কোরআন পড়া ও হিজাব পরার এই অনুষ্ঠানে ঐতিহ্যবাহী খাবারের আয়োজন ছিল।

গত বছরের জুনে ফিন্সবুরি মসজিদে সন্ত্রাসী হামলার পর এই প্রথম এমন কোনো অনুষ্ঠানের আয়োজন করা হল। সেদিন ড্যারেন অসবর্ণ নামে এক ব্যক্তি মসজিদ থেকে নামাজ পড়ে বের হওয়া মুসল্লিদের ওপর ভ্যান উঠিয়ে দিলে একজন নিহত ও ১২ জন আহত হন।

এ ঘটনায় মামলার বিচারক বলেন, মুসলমানদের প্রতি ঘৃণার আদর্শ থেকেই এমন ঘটনা ঘটানো হয়েছে।

খবর ৭১/ইঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here