ব্রিটিশ গণমাধ্যমে এরদোগানকে নিয়ে ব্যাপক প্রচারণা

0
359

খবর ৭১ঃরোববার তুরস্কে অনুষ্ঠিত প্রেসিডেন্ট ও জাতীয় নির্বাচনে রিসেপ তাইয়্যিপ এরদোগান ও তার দল একে পার্টির সাফল্য নিয়ে ব্রিটিশ গণমাধ্যমে ব্যাপক প্রচারণা পেয়েছে।

যুক্তরাজ্যের প্রায় সব শীর্ঘ গণমাধ্যমে বিশেষ করে বিবিসি নিউজ, দ্য গার্ডিয়ান ও দ্য স্কাই নিউজের মতো গণমাধ্যমে তুর্কি নির্বাচন ব্যাপক গুরুত্ব দিয়ে প্রচার করা হয়েছে।

দ্য গার্ডিয়ানের খবর বলা হয়, ‘তুরস্কের প্রেসিডেন্সিয়াল নির্বাচনে রিসেপ তাইয়্যিপ এরদোগান জয়লাভ করেছেন বলে তিনি দাবি করেছেন। কিন্তু এখনো পর্যন্ত সব ভোট গণনা না হওয়ায় বিরোধীরা পরাজয় স্বীকার করেননি।’

বিবিসির খবরে এরদোগানকে উদ্ধৃতি দিয়ে বলা হয়, ‘তুরস্কের ক্ষমতায় দীর্ঘদিন ধরে অধিষ্ঠিত নেতা রিসেপ তাইয়্যিপ এরদোগান প্রেসিডেন্সিয়াল নির্বাচনের বেসরকারি ফলাফলে প্রথম রাউন্ডে সরাসরি জয়লাভ করেছেন।’

স্কাই নিউজের খবরে বলা হয়, আনফিসিয়াল ফলাফল অনুযায়ী তুরস্কের প্রেসিডেন্ট হিসেবে এরদোগান পুনরায় ফিরছেন বলে জানিয়েছেন।

উল্লেখ্য, রোববার অনুষ্ঠিত নির্বাচনে শেষ খবর পাওয়া পর্যন্ত ৯৬ শতাংশ ভোট গণনা সম্পন্ন হয়। ৯৬ শতাংশ ভোটের ফলাফল অনুযায়ী এরদোগান একাই পেয়েছেন ৫২ দশমিক ৭ শতাংশ ভোট। এরদোগানের নিকটতম প্রতিদ্বন্দ্বী হিসেবে ৩০ দশমিক ৭ শতাংশ ভোট পেয়েছেন মুহাররেম।

মোট ৫ কোটি ৯৪ লাখ ৫৪ হাজার ৮৪০ জন ভোটারের মধ্যে প্রায় ৯০ শতাংশ মানুষ ভোট দিয়েছেন।

এর মধ্যে এরদোগান পেয়েছেন ২ কোটি ৫৩ লাখ ৪৪ হাজার। মুহাররেম পেয়েছেন ১ কোটি ৪8 লাখ ৮১ হাজার।

এছাড়া সেলাহাতিন পেয়েছেন ৩৮ লাখ ৬৭ হাজার, একমাত্র নারী প্রার্থী মেরাল ৩৫ লাখ ৭৯ হাজার, তেমেল ৪ লাখ ১১ হাজার এবং দগু ৯৫ হাজার ভোট পেয়েছেন।
খবর ৭১/এসঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here