ব্রণ থেকে মুক্তির উপায়

0
827

খবর৭১: রোদ-বৃষ্টি থেকে দূষণ সবই সহ্য করতে হচ্ছে আপনার ত্বককে। এমতাবস্থায় আপনার মুখে হঠাৎই একটা দুটো ব্রণ দেখা দিতেই পারে। আর ব্রণ মানেই তো সেটা থেকে মুখে হালকা একটা দাগ পড়ে যাওয়ার প্রবল সম্ভাবনা। তাই মুখের ব্রণ দূর করে মুখের টানটান উজ্জ্বল ভাব ফিরিয়ে আনার কিছু ঘরোয়া টোটকা রইল আপনাদের জন্য।

পেঁয়াজ
পেঁয়াজ বয়সজনিত কালো ছোপ দূর করতে দারুণ কার্যকরী। একটা টুকরো পেঁয়াজ নিয়ে ব্রণ বা কালো দাগে ঘষুন ৫ মিনিট। তারপর ধুয়ে ফেলুন। উপকার মিলবে।

লেবু
লেবু ত্বকের কালো দাগ বা ব্রণের ছোপ দূর করতে অত্যন্ত কার্যকরী একটি জিনিস। তুলো লেবুর রসে ভিজিয়ে নিন, তারপর কালো দাগে ৫ মিনিট ঘষে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে ৩ থেকে ৪ বার ব্যবহারে উপকার পাবেন।

টুথপেস্ট
ব্রণের আরেকটি বিশেষ ওষুধ হল টুথপেস্ট। শুধু দাঁতের জন্য নয় ব্রণ সারাতেও টুথপেস্টের জুড়ি মেলা ভার। মেন্থলযুক্ত যে কোনও টুথপেস্ট ব্রণের উপর লাগিয়ে রাতে ঘুমিয়ে পড়ুন। সকালে উঠে দেখবেন ব্রণ উধাও।

রসুন
রসুন খুব ভাল অ্যান্টিসেপটিক ও অ্যান্টিঅক্সিডেন্টের কাজ করে। মুখে আচমকা ব্রণ দেখা দিলে দু-কোয়া রসুন নিয়ে ব্রণের উপর ঘষতে থাকুন। তারপর সেটা ৫ মিনিট রেখে ইষদুষ্ণ পানি দিয়ে ভাল করে মুখ ধুয়ে ফেলুন।

বরফ
চটজলদি ব্রণ থেকে মুক্তি পেতে বরফ খুবই উপযোগী। তবে কখনোই বরফ সরাসরি মুখে দেবেন না। কারণ মুখের ত্বক আমাদের শরীরের অন্যান্য জায়গার তুলনায় বেশি নরম হয়। তাই বরফ একটা পরিষ্কার কাপড় জড়িয়ে নিয়ে তবেই মুখে লাগান। খুব তাড়াতাড়িই ব্রণের বা ত্বকের অন্য সমস্যা থেকে মুক্তি পাবেন।
খবর৭১/এস:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here